• 0
  • 0
Samium Bashir Meraz
Posted at 07/01/2021 11:56:am

ভুল স্বীকার করে নিলেন কিম

ভুল স্বীকার করে নিলেন কিম

উত্তর কোরিয়ার নেতা অর্থনৈতিক ক্ষেত্রে তাঁর ব্যর্থতা স্বীকার করলেন। এ প্রসঙ্গে তিনি বলেন, বিচ্ছিন্ন দেশের জন্য তার পাঁচ বছরের অর্থনৈতিক পরিকল্পনা প্রায় প্রতিটি ক্ষেত্রেই লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছে। ওয়ার্কার্স পার্টির কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ইতিহাসে অষ্টমবারের মতো এমন কংগ্রেস অনুষ্ঠিত হলো। বিবিসি অনলাইনের এক প্রতিবেদন মতে এতি খুবই বিরল ঘটনা।

উত্তর কোরিয়ায় কোভিড-১৯–এ কেউ আক্রান্ত হয়নি—এমন দাবি করেও এর বিস্তার রোধ করতে গত জানুয়ারিতে সীমানা বন্ধ করে দেন কিম জং–উন। এর ফলে প্রতিবেশী ও মিত্র চীন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় দেশটি। দুই দেশের মধ্যে বাণিজ্য প্রায় ৮০ শতাংশ কমেছে। টাইফুন ও বন্যার ফলে উত্তর কোরিয়ায় ঘরবাড়ি ও ফসল ধ্বংস হয়েছ। সেই সঙ্গে পারমাণবিক কর্মসূচির কারণে কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছে দেশটি। 

বিজ্ঞাপন  কিমের পক্ষে ভুল স্বীকার করা অস্বাভাবিক ঘটনা নয়। এটি একরকম তাঁর অন্যতম ট্রেডমার্ক হয়ে উঠছে। টিভি ফুটেজে রাজধানী পিয়ংইয়ংয়ের একটি সম্মেলনকক্ষ দেখা যায়। যেখানে হাজার হাজার দলীয় প্রতিনিধি ছিলেন, যাঁদের কারও মুখেই মাস্ক ছিল না। কিম জং–উন সম্মেলনকক্ষে ঢোকার সঙ্গে সঙ্গে হাততালি দিয়ে তাঁকে অভ্যর্থনা জানান কর্মীরা।

কিম তাঁর ভাষণে বলেন, ২০১৬ সালে তিনি যে পাঁচ বছরের কৌশল ঘোষণা করেছিলেন, সেটি সব ক্ষেত্রেই চূড়ান্তভাবে অবমূল্যায়ন করা হয়েছিল। তিনি নিজের ভুল স্বীকার করে নেন। তবে কীভাবে তিনি এই ক্ষতি কাটিয়ে উঠবেন, সে বিষয়ে কিছু বলেননি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ