• 0
  • 0
MD Emran
Posted at 07/01/2021 12:48:pm

বাজেটে ঘাটতি বাড়ছে সাড়ে ১৭ হাজার কোটি টাকা

বাজেটে ঘাটতি বাড়ছে সাড়ে ১৭ হাজার কোটি টাকা

এনবিআরের সাময়িক হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের গত জুলাই-নভেম্বর পর্যন্ত সময়ে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ১২ হাজার ৯৫৯ কোটি ৮৩ লাখ টাকা। এর বিপরীতে মোট আদায় হয়েছে ৮৭ হাজার ৯২ লাখ ৭১ হাজার টাকা। অর্থাৎ আলোচ্য সময়ে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২৫ হাজার ৮৬৭ কোটি ১২ লাখ টাকা। শতকরা হিসাবে ঘাটতির পরিমাণ ২২ দশমিক ৯০ শতাংশ। তবে ঘাটতি হলেও গত অর্থবছরের একই সময়ের চেয়ে রাজস্ব প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৩ দশমিক ১৯ শতাংশ। গত ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৮৪ হাজার ৪০৪ কোটি ৫ লাখ টাকা। 

অন্যদিকে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে ‘বার্ষিক উন্নয়ন কর্মসূচির’ (এডিপি) আকার নির্ধারণ করা হয়েছে ২ লাখ ১৩ হাজার কোটি টাকা। এটি চলতি ২০২০-২১ অর্থবছরের এডিপির চেয়ে ৮ শতাংশ বেশি। টাকার অঙ্কে নতুন এডিপির আকার বাড়ছে ৭ হাজার ৭৫৫ কোটি টাকা, যা কি না নতুন অর্থবছরের প্রাক্কলিত জিপিডির ৬ শতাংশ। প্রসঙ্গত নতুন অর্থবছরের প্রাক্কলিত জিডিপির আকার হচ্ছে ৩৫ লাখ ৫২ হাজার ৭৮৮ কোটি টাকা। 

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে বর্তমান এডিপির আকার কাটছাঁট করা হতে পারে। গত ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটে এডিপির আকার ছিল ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। সংশোধিত বাজেটে ৯ হাজার ৮০০ কোটি টাকা কমিয়ে আকার ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা নির্ধারণ করা হয়। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে প্রকৃত এডিপি বাস্তবায়নের পরিমাণ ছিল ১ লাখ ৪৭ হাজার ২৮৭ কোটি টাকা। তার আগে ২০১৭-১৮ অর্থবছরের এডিপির অর্থ ব্যয় হয়েছে ১ লাখ ১৯ হাজার ৫৩৮ কোটি টাকা।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ