• 0
  • 0
Benin Snigdha
Posted at 07/01/2021 11:33:am

ডিম নাকি খোসা !

ডিম নাকি খোসা !

শরীরে প্রোটিন ও ওমেগা ৩ ফ‍্যাটের চাহিদা মেটাতে প্রতিদিন অন্তত একটি করে ডিম খাওয়া উচিৎ, এটা আমরা সকলেই জানি। কিন্তু ডিমের খোসা? সে কি রাখার জিনিস নাকি! মোটামুটি সব খাবারের খোসাই আমরা ফেলে দেই।

তাই ডিমের খোসা সচরাচর আমরা কেউ রাখিনা। কিন্তু এই ডিমের খোসার মধ্যে যে গুণ লুকিয়ে আছে, সেটা জানার পর হয়তো এরপর আর নাও ফেলতে পারি। কি কি করা যায় ডিমের খোসা দিয়ে। 

▪ডিমের খোসা খুবই কার্যকরী জিনিস। রূপচর্চা থেকে গৃহস্থলীর নানা কাজে ডিমের খোসা ব্যবহার করা যায়। টোটকা হিসেবে কাজে লাগে ডিমের খোসা। 

▪কফির স্বাদে তেঁতো ভাব কাটাতে চাইলে, ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে নিন। তেঁতো ভাব কমে যাবে। 

▪ডিমের সাদা অংশের সঙ্গে দুটি ডিমের খোসা ভালো করে গুঁড়ো করে মিশিয়ে নিন। এরপর এটি ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার ত্বকে লাগান এই মিশ্রণটি। মাস খানেক পরই আপনার ত্বক হবে উজ্জ্বল ও আকর্ষণীয়। 

▪বাগানে গাছে পোকার উপদ্রব বাড়লে, গাছের গোঁড়ায় ডিমের খোসা গুঁড়ো করে ছড়িয়ে দিন। পোকা কাছে আসবে না। ডিমের খোসায় থাকে ক্যালসিয়াম, যা গাছের স্বাস্থ্যও ভালো করবে। 

▪বাসন মাজার কাজে ডিমের খোসা ব্যবহার করা যায়। বাসনের তেল ও পোড়া দাগ সহজে উঠে যাবে। 

▪ভিনিগারে ডিমের খোসা মিশিয়ে রাখুন। দিন কয়েক পর দেখবেন ডিমের খোসা একেবারে মিশে গেছে ভিনিগারের সঙ্গে। কোনো জায়গায় ব্যাথা হলে মিশ্রণটি সেখানে লাগিয়ে, আলতোভাবে মালিশ করুন। ব্যাথা কমে যাবে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ