Wednesday -
  • 0
  • 0
Gowtom Buddha Paul
Posted at 06/01/2021 08:18:pm

হু'র তদন্ত দলকে ঢুকতে দিচ্ছে না চীন

হু'র তদন্ত দলকে ঢুকতে দিচ্ছে না চীন

বছরখানেক আগে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। এনিয়ে আমেরিকা, ব্রিটেন-সহ একাধিক দেশ বারবার চীনের বিরুদ্ধে কথা বলেছে। তবে নিজের অবস্থান থেকে সরতে নারাজ চীন।

উহানকে করোনার উৎসস্থল হিসেবে কিছুতেই মেনে নিচ্ছে না কমিউনিস্ট দেশটি। এহেন পরিস্থিতিতে সেই সব বিষয়ে তদন্ত করে দেখতে জানুয়ারির শুরুতেই ১০ জনের বিশেষজ্ঞ দলের যাওয়ার কথা ছিল উহানে।

এমনকি, দলের দুই সদস্য চিনের উদ্দেশে রওনা দিলেও তাঁদের বেজিংয়ে ঢুকতে দেওয়া হয়নি বলে জানিয়েছে হু। এ ঘটনায় ‘তীব্র অসন্তোষ’ প্রকাশ করেছেন সংস্থার মহাপরিচালক টেডরস গেব্রিয়াসাস আধানম।   

করোনার উৎস অনুসন্ধানে উহানে তদন্তের জন্য দীর্ঘদিন ধরে চীনের সঙ্গে দেনদরবার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত মাসে চীন এতে সম্মতি দিলে জানুয়ারির শুরুতে ১০ সদস্যের শক্তিশালী তদন্ত দল গঠন করা হয়।

মঙ্গলবার তদন্ত দলের দুই সদস্য চীনের উদ্দেশে রওনা হয়েছেন। তবে তাদের চূড়ান্ত মুহূর্তে চীন তাদের প্রবেশে অনুমতি দেয়নি। অন্যরা ভিসা জটিলতার কারণে শেষ মুহূর্তে যাত্রা বাতিল করেছে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি সেবা বিভাগের প্রধান মাইক রায়ান জানিয়েছেন, দুজনের এক জন ফিরে এসেছেন এবং অপরজন তৃতীয় একটি দেশে ট্রানজিট নিয়েছেন।   

টেডরস গেব্রিয়াসাস আধানম বলেছেন, ‘আজ আমরা জানতে পেরেছি যে, চীনে তদন্ত দলের পৌঁছার জন্য সেদেশের কর্মকর্তারা এখনও প্রয়োজনীয় অনুমতি চূড়ান্ত করেনি। আমি চীনের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং আমি আবারও স্পষ্ট করছি যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য এই মিশন অগ্রাধিকারমূলক। 

চীন অবশ্য দাবি করেছে, ‘কিছু ভুল বোঝাবুঝি হয়ে থাকতে পারে’ এবং এ নিয়ে খুব বেশি পড়ার কিছু নেই। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, আমরা এখনও আন্তর্জাতিক সহযোগিতাকে সমর্থন করছি এবং অভ্যন্তরীণ প্রস্তুতি এগিয়ে নিচ্ছি।

আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছি এবং আমি যতদূর জানি, তারিখ ও আয়োজনের বিষয়ে আমরা এখনও আলোচনা করছি।    


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ