Saturday -
  • 0
  • 0
Md. Emdadul Haque
Posted at 06/01/2021 10:06:pm

শিবগঞ্জে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শিবগঞ্জে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জীবন ও স্বাস্থ্য সুরুক্ষায় নিরাপদ খাদ্য এই শ্লোগানকে সামনে রেখে বগুড়ার শিবগঞ্জে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার বুধবার (০৬ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে ও শিবগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় মুজিববর্ষে  স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপজেলা নির্বাহী অফিসার আলমগীর কবীরের সভাপতিত্বে উপজেলা পরিষদ হল রুমে ওই  সেমিনার অনুষ্ঠিত হয়।     

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, দেশের সকল নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে নিরাপদ খাদ্য অপরিহার্য। শুধুমাত্র খাদ্যের ভেজালের কারনে দেশের প্রতি বছর প্রায় ৩ লাখ লোক ক্যান্সার, ২ লাখ কিডনি ও ৩ লাখ লোক ডায়েবেটিক্স রোগে আক্রান্ত হচ্ছে এবং প্রতি বছর ১৫ লক্ষ শিশু বিকলাঙ্গ হয়ে জন্ম নিচ্ছে। শুধুমাত্র আইন প্রয়োগের মাধ্যমে খাদ্যের ভেজাল রোধ করা যাবে না। সঠিকভাবে খাদ্যের নিরাপদতা বজায় রাখতে সকল নাগরিকদের সচেতন হতে হবে। 

উক্ত সেমিনারে নির্দেশনামূলক বক্তব্যে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা চিন্ময় প্রামানিক বলেন, রেস্টুরেন্ট ও খোলা বাজারে খাদ্যের গুণগত মান বজায় রাখতে যথাযথ নিয়ম অবশ্যই মানতে হবে। খোলা যায়গায় খাদ্যদ্রব্য রেখে বিক্রয় করা যাবেনা। এইসব খোলা বাজারের খাদ্য সামগ্রী খেলে রোগ জীবাণু সহজেই মানবদেহে বিভিন্ন রোগের সৃষ্টি করে অপূরণীয় ক্ষতিসাধন করে। নিউজপেপার, শিক্ষার্থীদের ব্যবহৃত অপ্রয়োজনীয় বই-খাতার কাগজে খাদ্য বিক্রয় ও প্যাকেটজাত করণে তা স্বাস্থের জন্য মারাত্মক হুমকি। সু-স্বাস্থ্যর জন্য তাই আমাদের নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। হোটেল রেস্তোয় হাতে গ্লাভস্ ও নির্ধারিত পোশাক পরিধান করে খাদ্য সামগ্রী পরিবেশন করতে হবে। 

উপজেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ তারকনাথ কুন্ডু, কৃষি কর্মকর্তা আল মোজাহিদ সরকার, খাদ্য নিয়ন্ত্রক জসিম উদ্দিন, পরিসংখ্যান কর্মকর্তা আমিরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ সাবু। 

এসময় উপস্থিত ছিলেন শিবগঞ্জ সরকারি এম.এইচ. কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রফিকুল ইসলাম, পিরব ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, মহিলা বিষয়ক কর্মকর্তা নাহিদা সুলতানা। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ