Thursday -
  • 0
  • 0
Samium Bashir Meraz
Posted at 06/01/2021 01:41:pm

বীর মুক্তিযোদ্ধাদের শুনানি ৩০ জানুয়ারি

বীর মুক্তিযোদ্ধাদের শুনানি ৩০ জানুয়ারি

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন লঙ্ঘন করে তালিকায় অন্তর্ভুক্ত হওয়া প্রায় ৩৮ হাজার বীর মুক্তিযোদ্ধাকে পুনরায় যাচাই বাছাই করতে যাচ্ছে সরকার।   

যাচাই যোগ্য বীর মুক্তিযোদ্ধাদের আগামী ৩০ জানুয়ারি স্ব স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এবং মহানগরীর ক্ষেত্রে জেলা প্রশাসক কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে। শুনানির দিন সকাল ১০টায় যাচাই যোগ্য বীর মুক্তিযোদ্ধাদের নিজেদের পক্ষে সাক্ষ্য এবং তথ্য-উপাত্ত সঙ্গে রাখতে বলা হয়েছে।   

বুধবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। আগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৯ জানুয়ারি এই শুনানি অনুষ্ঠিত হবে। তবে, সেটা পিছিয়ে এখন ৩০ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২ এর ধারা ৭(ঝ) লংঘন করে যাদের নাম বীর মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে, শুধু তাদেরই শুনানি করা হবে।   

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ জানিয়েছেন, যে সকল বীর মুক্তিযোদ্ধার নাম ভারতীয় তালিকা বা মুক্তি বার্তায় আছে, তারা জন্য এই শুনানি না। কিন্তু যেসব বীর মুক্তিযোদ্ধা শুধু বেসামরিক গেজেটভুক্ত হয়ে বীর মুক্তিযোদ্ধাদের প্রকৃত তালিকায় যুক্ত হয়েছে, তাদেরকেই শুনানির আওতায় আনা হচ্ছে বলেও জানান তিনি।   

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৭১তম সভার সিদ্ধান্ত অনুযায়ী বেসামরিক গেজেট নিয়মিত করতেই  এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ