• 0
  • 0
Samium Bashir Meraz
Posted at 06/01/2021 11:26:am

গোদের উপর বিষফোড়ায় ভুগছে ভারত

গোদের উপর বিষফোড়ায় ভুগছে ভারত

করোনার মধ্যে গোদের উপর বিষফোড়া হিসেবে বার্ড ফ্লুর কবলে পড়ল ভারত। ইতোমধ্যে চলছে বারড ফ্লুর প্রকোপ। এ কারণে মুরগি, মাছ, ডিম বিক্রি নিষিদ্ধ করেছে দেশটির সরকার। সর্বশেষ কেরালায় মিলেছে বার্ড ফ্লু ভাইরাসের সন্ধান। এর ফলে সেখানে মুরগি, হাঁস বিক্রি বন্ধ হয়ে গেছে। সংক্রমণ যাতে মানুষের মধ্যেও ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখছে রাজ্য সরকার। 

গত সপ্তাহে প্রথম বার্ড ফ্লু ধরা পড়ে হিমাচলের পরিযায়ী পাখিদের মধ্যে। যার কারণে ১ হাজার ৭০০ পাখি মারা যায় কাংড়া অঞ্চলে । এর পরেই রাজ্যে মাছ, মুরগি ও হাঁস বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়।

বার্ড ফ্লু মূলত পাখিদের একধরনের জ্বর। তবে এর জন্য এইচ৫এন১ নামক এক ভাইরাস দায়ী। ভাইরাসটি দ্বারা আক্রান্ত হাঁস-মুরগি থেকেই মানবদেহে এটি প্রবেশ করার আশঙ্কা থাকে।  এ ছাড়া রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানায় হাঁসের শরীরে বার্ড ফ্লু’র জীবাণু পাওয়া গেছে। রাজস্থান সরকার হাঁস মালিকদের হাঁস মেরে ফেলার জন্য নির্দেশ দিয়েছে। একই সমস্যায় পড়েছেন মুরগি ব্যবসায়ীরা। করোনার জন্য এমনিই ছোট এবং মাঝারি ব্যবসায়ীদের অবস্থা খারাপ। লকডাউনের পর তারা ফের দাঁড়াতে চেয়েছিলেন কিন্তু বার্ড ফ্লুর জন্য তাদের মাথায় হাত। 

স্থানীয় বাজারেও বার্ড ফ্লুর প্রভাব পড়েছে। হরিয়ানা থেকে প্রচুর মুরগি আসে দিল্লিতে। দিল্লির এক মাংস ব্যবসায়ী জানিয়েছেন, মানুষ মুরগির মাংস কিনতে ভয় পাচ্ছে। এভাবে চললে মাংসের দাম অনেক নিচে নামবে। কেনা দামে বিক্রি করতে হবে মুরগির মাংস।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ