• 0
  • 0
Benin Snigdha
Posted at 06/01/2021 11:20:am

শীতকালে শিশুদের ইউরিন ইনফেকশন

শীতকালে শিশুদের ইউরিন ইনফেকশন

পৌষ গিয়ে মাঘ আসি আসি করছে। শীতকালে স্বাভাবিকভাবেই পানির চাহিদা তুলনামূলক কম থাকে। তাই এসময় পানি কম খাওয়া হয়।

কিন্তু এসময়ই আরও বেশি পরিমাণে পানি পান করা উচিৎ। কিন্তু চাহিদা না থাকলেও যে শরীরকে কর্মক্ষম রাখতে পানি আবশ্যক, সেটা আমরা অনেকেই মনে রাখিনা বা ভুলে যাই। সেক্ষেত্রে শরীরে দেখা দিতে পারে পানি ঘাটতি জনিত নানাবিধ সমস্যা। শরীরে পানির অত‍্যধিক ঘাটতি হলে মূত্র নালীর সংক্রমণ শিশুদের মধ্যে সাধারণ ঘটনা। এটি মূত্রস্থলীর একটা সংক্রমণ অথবা ছত্রাক সংক্রমণ। 

ছোট শিশুদের মূত্র সংক্রমণের জন্য ঘরোয়া কিছু প্রতিকার - 

▪ প্রচুর পরিমাণে জল খাওয়ান - যতটা বেশী সম্ভব আপনার সন্তানকে জল পান করান।   

▪ তার পানীয়ের জন্য ফলের রস তৈরী করুন - ক্র্যানবেরি,ব্লুবেরি এবং আনারসের জুসগুলি হল সবচেয়ে ভাল বিকল্প। এই ফলগুলি সুপারিশ করার কারণ হল, এগুলি মূত্রনালীর মধ্যে ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধি এবং বহুবিভাজন পদ্ধতিতে ব্যাক্টেরিয়াগুলির বংশবৃদ্ধি সীমিত করে। 

▪ লেবুর রস দিন - লেবুর রস এমন একটি মূত্রবর্ধক প্রতীক যা প্রস্রাব করার ক্ষমতাকে বাড়িয়ে দেয় এবং শরীর থেকে ক্ষতিকারক ব‍্যাকটেরিয়াগুলো বের করে দিতে সাহায্য করে। 

▪ অ্যাসিডিক বা আম্লিক প্রকৃতির খাদ্য এবং পানীয় এড়িয়ে চলুন - যদি আপনার বাচ্চা স্তন দুধ ব্যতীত আধা শক্ত ,শক্ত এবং তরল খাদ্য খেতে শুরু করে থাকে,তাকে অ্যাসিডিক বা অম্ল জাতীয় খাবার এবং পানীয় দেওয়া থেকে এড়িয়ে চলুন। 

▪ আপনার বাচ্চার ব্যক্তিগত অঞ্চলগুলিকে পরিষ্কার রাখুন - আপনার বাচ্চার ময়লা করে ফেলা ডায়পারগুলোকে নিয়মিত ব্যাবধানে পরিবর্তন করুন। নতুন ডায়পার লাগানোর আগে তার ব্যক্তিগত অঞ্চলগুলোকে প্রথমে জীবাণুবিরোধী বেবি ওয়াইপগুলি দিয়ে পরিষ্কার করে দিন। এই কাজটি করার পূর্বে আপনার হাত ধুয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। 

▪ গরম/উষ্ণ জলে স্নান - দিনে একবার করে হাইপো এলার্জিক সাবান দিয়ে আপনার সন্তানকে উষ্ণ স্নান করান। উষ্ণ জল যন্ত্রণা থেকে উপশম দেবে এবং আপনার শিশুর দেহের ব্যক্তিগত অংশগুলোকেও পরিষ্কার করবে এবং তাছাড়াও ব্যাকটেরিয়ার আরও বেশি বেড়ে যাওয়াকে রোধ করে। 

▪ কাপড়ের ডায়পার ব্যবহার করুন - কাপড়ের ডায়পারগুলি প্রস্রাব এবং মল শোষণ করে না এবং তৎক্ষণাৎ পরিবর্তন করা যায়।

অতএব, কাপড়ের ডায়পারগুলিকে ব্যবহার করা যেতে পারে ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে নিরস্ত করতে। 

▪ মেয়ে শিশুর ক্ষেত্রে সামনের থেকে পিছনের দিকে মুছুন - আপনার যদি একটা ছোট্ট ফুটফুটে মেয়ে থাকে, সামনে থেকে পিছনের দিকে মুছলে তা ইউটিআইকে রোধ এবং চিকিৎসা করতে পারে। এছাড়াও এই সহায়ক ভূমিকা পালন করার একটা ভাল কারণও আছে। প্রস্রাবের এবং মলের মধ্যে থাকে অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়া যেগুলি সংক্রমণের কারণ হতে পারে যদি সেগুলি মূত্রথলি এবং মূত্র নালীর সংস্পর্শে আসে।

সুতরাং, যখন আপনি আপনার ব্যক্তিগত অঞ্চলগুলিকে পরিষ্কার করবেন, সামনে থেকে পিছনের দিকে মুছে নিতে (এবং বিপরীতভাবে না করতে) এবং যোনি ও মলদ্বারের জন্য পৃথক টয়লেট পেপার ব্যবহারের বিষয়টিকে মনে রাখবেন। 

▪ শিশুকে মাঝেমধ্যেই প্রস্রাব করতে বলুন - আপনি আপনার টলমল করে হেঁটে চলা ছোট্ট সোনাকে মাঝেমধ্যেই প্রস্রাব করার কথা বলতে পারেন। এছাড়াও রাতে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে উঠার পর শিশুকে অবশ‍্যই প্রস্রাব করাতে হবে। 

▪ ভিটামিন সি সমৃদ্ধ খাবার অন্তর্ভূক্ত করুন - ভিটামিন সি মূত্রকে অম্লীয় করে তোলে এবং মূত্রস্থলীকে স্বাস্থ্যকর রাখে।

অতএব, একজন ডাক্তারের পরামর্শের পরে শিশুদের ভিটামিন C সমৃদ্ধ ফল অথবা ভিটামিন সি এর সম্পূরকগুলো দেওয়া ইউটিআইয়ের চিকিৎসা করার একটা ভাল উপায়। 

▪ তার খাদ্যে রসুন যোগ করুন - সাম্প্রতিক একটি গবষণা অনুযায়ী, রসুনের নির্যাস ইউটিআইয়ের সাথে জড়িত প্যাথোজেনিক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে একটি কার্যকর অস্ত্র। সুতরাং আপনি আপনার সন্তানের খাবারে রসুনের সংযোগ করা সুনিশ্চিত করুন। 

▪ তাকে নারকেল জল পান করতে দিন - বেশ কিছুদিন ধরে নারকেল জল পান করলে তা মূত্র নালীর সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। এর কারণ হল অ– বন্ধুসুলভ ব্যাকটেরিয়াগুলির কারণে হয়ে থাকা প্রদাহকে নারকেলের জল ঠাণ্ডা এবং প্রশমিত করে তোলে। 

▪ তাকে ঢিলেঢালা জামাকাপড় এবং সুতির অন্তর্বাস পরিধান করান। 

▪ আপনার বাচ্চার ব্যক্তিগত অঞ্চলগুলিকে পরিষ্কার রাখুন - আপনার বাচ্চার ময়লা করে ফেলা ডায়পারগুলিকে নিয়মিত ব্যাবধানে পরিবর্তন করুন। নতুন ডায়পার লাগানোর আগে তার ব্যক্তিগত অঞ্চলগুলিকে প্রথমে জীবাণুবিরোধী বেবি ওয়াইপগুলি দিয়ে পরিষ্কার করে দিন। এই কাজটি করার পূর্বে আপনার হাত ধুয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। 

▪ গরম/উষ্ণ জলে স্নান - দিনে একবার করে হাইপো এলার্জিক সাবান দিয়ে আপনার সন্তানকে উষ্ণ স্নান করান। উষ্ণ জল যন্ত্রণা থেকে উপশম দেবে এবং আপনার শিশুর দেহের ব্যক্তিগত অংশগুলিকেও পরিষ্কার করবে এবং তাছাড়াও ব্যাকটেরিয়ার আরও বেশি বেড়ে যাওয়াকে রোধ করে। 

▪ কাপড়ের ডায়পার ব্যবহার করুন - কাপড়ের ডায়পারগুলি প্রস্রাব এবং মল শোষণ করে না এবং তৎক্ষণাৎ পরিবর্তন করা যায়।

অতএব, কাপড়ের ডায়পারগুলিকে ব্যবহার করা যেতে পারে ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে নিরস্ত করতে। 

▪ মেয়ে শিশুর ক্ষেত্রে সামনের থেকে পিছনের দিকে মুছুন - আপনার যদি একটা ছোট্ট ফুটফুটে মেয়ে থাকে, সামনে থেকে পিছনের দিকে মুছলে তা ইউটিআইকে রোধ এবং চিকিৎসা করতে পারে।

এছাড়াও এই সহায়ক ভূমিকা পালন করার একটা ভাল কারণও আছে। প্রস্রাবের এবং মলের মধ্যে থাকে অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়া যেগুলি সংক্রমণের কারণ হতে পারে যদি সেগুলি মূত্রথলি এবং মূত্র নালীর সংস্পর্শে আসে।

সুতরাং, যখন আপনি আপনার ব্যক্তিগত অঞ্চলগুলিকে পরিষ্কার করবেন, সামনে থেকে পিছনের দিকে মুছে নিতে (এবং বিপরীতভাবে না করতে) এবং যোনি ও মলদ্বারের জন্য পৃথক টয়লেট পেপার ব্যবহারের বিষয়টিকে মনে রাখবেন 

▪ তাকে মাঝেমধ্যেই প্রস্রাব করতে বলুন - আপনি আপনার টলমল করে হেঁটে চলা ছোট্ট সোনাকে মাঝেমধ্যেই প্রস্রাব করার কথা বলতে পারেন। 

কখন চিকিৎসকের পরামর্শ নেবেন : 

▪ প্রস্রাব করার সময় গুরুতর যন্ত্রণা এবং জ্বলন অনুভব 

▪ নিম্নমানের জ্বর (১০১ডিগ্রী ফারেনহাইটের কম) 

▪ প্রস্রাবের রঙ এবং গন্ধের পরিবর্তন হয়ে যাবে 

▪ প্রস্রাবটি ঘোলাটে মেঘলা দেখায় এবং তাতে রক্তের চিহ্ন থাকে। 

প্রস্রাবের নালীর সংক্রমণ শিশুদের জন্য একটি বড় ধরনের স্বাস্থ্য উদ্বিগ্নতা নয়। তবে, যদি এটি দীর্ঘদিন ধরে চলতে থাকে, সেটি আপনার সন্তানের কিডনির উপরে প্রভাব ফেলতে পারে এবং গুরুতর স্বাস্থ্যহানীও ঘটাতে পারে।

সুতরাং, আপনার শিশুর ইউটিআই নিরাময় করতে উপরে উল্লিখিত ঘরোয়া প্রতিকারগুলোকে প্রয়োগ করার চেষ্টা করুন এবং সেগুলি যদি ক্রিয়াশীল না হয়, যত দ্রুত সম্ভব একজন চিকিৎসকের পরামর্শ নিন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ