• 0
  • 0
Samium Bashir Meraz
Posted at 05/01/2021 11:13:am

বরাদ্দপত্র ইস্যুর সাত দিন পরে এলসি খুলতে হবে

বরাদ্দপত্র ইস্যুর সাত দিন পরে এলসি খুলতে হবে

বাজার নিয়ন্ত্রণ করার জন্য ১০ বেসরকারি প্রতিষ্ঠানকে ১ লাখ ৫ হাজার টন সেদ্ধ চাল আমদানির জন্য সরকার থেকে অনুমতি দেওয়া হয়েছে।

৩ জানুয়ারী খাদ্য মন্ত্রণালয়ের থেকে বাণিজ্য মন্ত্রাণলয়ে অনুমতির চিঠি পাঠানো হয়েছে। 

আবেদন করা প্রতিষ্ঠানগুলো থেকে যাচাই-বাছাই করে সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানা বিশিষ্ট বাসমতি নয় এমন সেদ্ধ চাল, শর্তসাপেক্ষে আমদানি করা যাবে বলে খাদ্য মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

নওগাঁর দীপ্ত এন্টারপ্রাইজ ১০ হাজার টন, জয়পুরহাটের হেনা এন্টারপ্রাইজ ১০ হাজার টন, দিনাজপুরের রেনু কন্সট্রাকশন ১৫ হাজার টন, বগুড়ার আলাল এগ্রো ফুড প্রোডাক্টস ১০ হাজার ও আলাল এন্টারপ্রাইজ পাঁচ হাজার টন, খুলনার কাজী সোবহান ট্রেডিং করপোরেশন ১০ হাজার টন, আকাশ এন্টারপ্রাইজ ১০ হাজার টন, ঘোষ অটোমেটিক রাইস মিল ১৫ হাজার টন, জগদীশ চন্দ্র রায় ১০ হাজার টন চাল ও মেসার্স নুরুল ইসলাম ১০ হাজার টন আমদানির অনুমতি পেয়েছে। 

চাল আমদানির শর্তে বলা আছে, বরাদ্দপত্র ইস্যুর সাত দিনের ভিতর ঋণপত্র (এলসি) খুলতে হবে। এ সংক্রান্ত তথ্য খাদ্য মন্ত্রণালয়কে তাৎক্ষণিকভাবে অবহিত করতে হবে।

ব্যবসায়ীদের মধ্যে যারা পাঁচ হাজার টন বরাদ্দ পেয়েছেন, তাদের এলসি খোলার ১০ দিনের মধ্যে ৫০ শতাংশ চাল এবং ২০ দিনের মধ্যে পুরোটাই দেশে বাজারজাত করতে হবে।

এছাড়া যেসব প্রতিষ্ঠান ১০ থেকে ২০ হাজার টন বরাদ্দ পেয়েছে তাদের এলসি খোলার ১৫ দিনের মধ্যে অর্ধেক এবং ৩০ দিনের মধ্যে সব চাল স্থানীয়ভাবে বাজারজাত করতে হবে বলেও মন্ত্রণালয় থেকে শর্ত দেয়া হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ