Thursday -
  • 0
  • 0
Abdul majid
Posted at 04/01/2021 10:05:am

করোনা টিকা অনুমোদনের আবেদন করলে দ্রুত ব্যবস্থা: ঔষধ প্রশাসন

করোনা টিকা অনুমোদনের আবেদন করলে দ্রুত ব্যবস্থা: ঔষধ প্রশাসন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মারা গেছেন আরও ২৭ জন। যাতে প্রাণহানি দাঁড়িয়েছে ৭ হাজার ৬২৬ জনে। আরও ৮৩৫ জন বেড়ে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন, ৫ লাখ ১৬ হাজার ১৯ জন।

এমন পরিস্থিতিতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন, অক্সফোর্ডের ভ্যাকসিনের জন্য এখনও আবেদন করেনি আমদানিকারক প্রতিষ্ঠান। বলেন, কার্যকারিতা ও নিরাপত্তা যাচাই-বাছাই ছাড়া কোনো ভ্যাকসিনের অনুমোদন দেবেন না তারা।

সংরক্ষণ সুবিধা, গবেষক-উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর আস্থা সব মিলিয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে দেশের মানুষ ও সরকার। প্রতি ডোজ ৪২৫ টাকা দরে ৩ কোটি ভ্যাকসিন পাবার কথা আছে বাংলাদেশের ভারত সরকার যার অনুমোদন দিয়েছে রোববার।     

বাংলাদেশে যে কোনো ওষুধ বা টিকা অনুমোদনের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ওষুধ প্রশাসন অধিদপ্তর। অক্সফোর্ড কিংবা যে কোনো ভ্যাকসিন প্রয়োগের আগে ছাড়পত্র পেতে হবে এই প্রতিষ্ঠানের।

মহাপরিচালক জানান, এখনও অক্সফোর্ডের ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা হয়নি। আবেদন পেলে বিশেষজ্ঞ প্যানেল দ্রুত ব্যবস্থা নেবে। 

যুক্তরাজ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনটির প্রথম ডোজ নেয়ার চার থেকে ১২ সপ্তাহর মধ্যে দ্বিতীয় ডোজ নেয়ার অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশে ঠিক কতদিন পরে দ্বিতীয় ডোজ নিতে হবে তা প্রয়োজনীয় পরীক্ষা ও যাচাইয়ের পর জানানো হবে।  প্রথম ডোজে অক্সফোর্ডের ভ্যাকসিনের ৯০ শতাংশ কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। অবশ্য দুই ডোজ নেয়ার পর কার্যকারিতা নেমে আসে ৬২ শতাংশে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ