Saturday -
  • 0
  • 0
M. R. Sumon
Posted at 03/01/2021 05:32:pm

গফরগাঁওয়ের সুখ্যাতি সম্পন্ন কবি আজিজুন্নেছা শাহ্জাদী

গফরগাঁওয়ের সুখ্যাতি সম্পন্ন কবি আজিজুন্নেছা শাহ্জাদী

গফরগাঁওয়ের সুখ্যাতি সম্পন্না কবি আজিজুন্নেছা শাহ্জাদী ১৯৮১ সালের ২ সেপ্টেম্বর ময়মনসিংহের গফরগাঁও উপজেলার দুগাছিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম আজিজুল হক ছিলেন কৃষি বিপণন অধিদপ্তরের একজন প্রশাসনিক কর্মকর্তা। মাতা মরহুমা মোছাঃ সৈয়দা শাহান আরা।

কবি দুগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে শাঁখচূড়া উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৬ সালে এস.এস.সি. পাশ করেন। এবং তারপর ১৯৯৮ সালে গফরগাঁও মহিলা কলেজ থেকে কৃতিত্বের সাথে এইসএসসি পাশ করেন। ২০০০ সালে গফরগাঁও সরকারি কলেজ থেকে ডিগ্রী সম্পন্ন করেন এবং ২০০২ সালে 'বাংলা সাহিত্যে' আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

পড়াশুনা শেষ করে শাঁখচূড়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার(খণ্ডকালীন) মাধ্যমে পেশা জীবন শুরু করেন। ২০১২ সালে পড়শি পাড়া হাইস্কুল(রেজিয়া উচ্চ বিদ্যালয় প্রস্তাবিত) সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। বর্তমানে এখানেই কর্মরত আছেন। কবির লেখালেখিতে হাতে-খড়ি সেই শৈশব কাল থেকেই। 'নারী ও শিশু' এবং 'জীবন ও বৃক্ষ' প্রবন্ধ রচনার জন্য যথাক্রমে ১৯৯৮ ও ১৯৯৯ সালে জাতীয়ভাবে পুরস্কার অর্জন করেন। ২০১১ সালে 'ভোরের বাতায়ন' নামে কবির প্রথম  কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। বর্তমানে হাতে আছে একটি পাণ্ডুলিপি যা সামনে প্রকাশ করার আশা ব্যক্ত করেন।

কবি রক্তপাতহীন, দুর্নীতিমুক্ত, হানাহানিবিহীন একটি সমাজের স্বপ্ন দেখেন। কবির লেখায় প্রকাশিত হয়েছে প্রেম, সমাজ, রাষ্ট্রের বিভিন্ন অসম দিক। কবি প্রেম দিয়ে সাজাতে চান বিশ্বসংসার, কলম দিয়ে পরিবর্তন করতে চান সমাজ। কবির সাথে একাত্মতা প্রকাশ করে আমরাও চাই সুন্দর একটি সমাজ, রাষ্ট্র তথা বিশ্বের। কবির কলম চলুক অবিরত।

সর্বাঙ্গীণ মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ