সোমবার, ০৮ মার্চ ২০২১
Md. Sorif Uddin - (Sylhet)
প্রকাশ ০২/০১/২০২১ ১২:১১পি এম

অপরাধ অপ্রীতিরোধ্য ২০২০ : সিলেটে আলোচিত যেসব খুন

অপরাধ অপ্রীতিরোধ্য ২০২০ : সিলেটে আলোচিত যেসব খুন Ad Banner

পরশ তুহিন: ২০২০ সাল। সিলেটের জন্য বহুল আলোচিত-সমালোচিত একটি বছর। 

পুরো বছর জুড়েই খুন, লাশ উদ্ধারের ঘটনাই ছিল বেশী। স্বজন হারিয়ে সিলেটের বহু পরিবার জীবন তছনছ হয়ে যায়। গেল বছরে সিলেটে ঘটে যাওয়া খুনের ঘটনায় পুলিশের তদন্ত প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ায় পুলিশের প্রতি ভুক্তভোগি পরিবারের আস্থা অনেকটা কমে যায়। সাধারণ মানুষের কাছে হারিয়ে যাওয়া সেই আস্থা ফিরে পেতে পুলিশ যখন খুনের ঘটনার রহস্য উন্মোচন করতে নিরলসভাবে কাজ করছে  তখনই পুলিশের সেই অগ্রযাত্রায় কলঙ্কের কালেমা লেপন করে দিয়েছে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে রায়হান আহমদ নামের এক যুবক খুনের ঘটনা। 

সিলেটে পুলিশের হাতে রায়হান খুন :  গত ১১ অক্টোবর ভোরে আখালিয়া এলাকার বাসিন্দা রায়হান আহমদকে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নিয়ে ছিনতাইকারী আখ্যা দিয়ে পিটিয়ে হত্যা করা হয় যুবক রায়হান আহমদকে। এ ঘটনায় নিহত রায়হানের স্ত্রী তাহমিনা আক্তার তান্নী বাদী হয়ে পরের দিন ১২ অক্টোবর কোতোয়ালি থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। রায়হান হত্যাকান্ডে বন্দরবাজার ফাঁড়ির ইনচার্জ এসআই আকবরসহ ৫ জনকে সাময়িক বরখাস্ত এবং ৩ জনকে প্রত্যাহার করা হয়। এরপরে সর্বশেষ গত ১৮ নভেম্বর রায়হান আহমদ হত্যা মামলায় দায়িত্বে অবহেলার অভিযোগে কোতোয়ালি থানার পরিদর্শক সৌমেন মিত্র এবং এসআই আব্দুল বাতেন ভুঁইয়াকে সাময়িক বরখাস্ত করা হয়। পুলিশের সদর পুলিশের সদর দপ্তরের তদন্ত দলের প্রতিবেদনের পর তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে সদর দপ্তরের তদন্ত দলের প্রতিবেদনের পর তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয় বলে বলে জানা গেছে। এর আগে গত ৯ নভেম্বর দুপুরে কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকে মামলার প্রধান আসামি এসআই আকবর হোসেন ভূঁইয়াকে গ্রেপ্তার করে পুলিশ। 

সিলেটে ছাত্রলীগ কর্মী দ্বীপ খুন : আধিপত্য বিস্তার ও পূজার টাকা ভাগভাটোয়ারাকে কেন্দ্র করে সিলেট নগরীর টিলাগড়ে অভিষেক দে দ্বীপ (২০) নামে এক ছাত্রলীগ কর্মী খুন হয়েছেন। গত ৬ ফেব্রুয়ারি রাতে এ ঘটনা ঘটে। নিহত ছাত্রলীগ কর্মী অভিষেক দে দ্বীপ নগরীর শিবগঞ্জ সাদিপুরের দ্বীপক দে'র ছেলে। তিনি গ্রীণহিল কলেজের ছাত্র ও আওয়ামী লীগ নেতা রনজিত গ্রুপের অনুসারী। 

সিলেটে তালাবদ্ধ ঘরে মিলল নববধূর লাশ : সিলেট নগরীর কাজীটুলা এলাকায় তালাবদ্ধ ঘর থেকে সৈয়দা তামান্না বেগম (১৯) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করেছিল পুলিশ। ২৩ নভেম্বর নগরীর কাজীটুলা এলাকার ৪/১নং বাসার দরজা ভেঙে লাশটি উদ্ধার করা হয়। হত্যার মূল হোতা নিহত তামান্না বেগমের স্বামী আল মামুনকে (২৮) এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। তবে হত্যা মামলার আসামীরা উচ্চ আদালতের অন্তবর্তীকালিন জামিনে রয়েছেন। গত ৩০ সেপ্টেম্বর পারিবারিকভাবে তাদের বিয়ে হয়। তামান্নাকে শ্বাসরোধে হত্যা করা হয়। ঘটনার পর থেকে লাপাত্তা রয়েছেন আল মামুন। নিহত সৈয়দা তামান্না বেগমের বাড়ি সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার ফুলদি গ্রামে। পলাতক স্বামী আল মামুনের বাড়ি বরিশাল জেলার বাবুগঞ্জ থানায়। 

জাফলংয়ে টুরিস্ট গাইড খুন : সিলেটের জাফলংয়ে ক্যামেরা ও মোবাইল ফোন ছিনতাই করার জন্য ৬ ডিসেম্বর শিশু টুরিস্ট গাইড উজ্জ্বল মিয়া নামের এক শিশুকে খুন করা হয়। এসময় ছিনতাইকারীরা তার শরীরে উপর্যুপুরি ১৮টি ছুরিকাঘাত করা হয়। এ ঘটনায় পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে সুনামগঞ্জ জেলার খসরু মিয়া (১৮) ও এহসান (২২) নামের দুই যুবককে গ্রেপ্তার করে। এসময় পুলিশ তাদের কাছ থেকে নিহত উজ্জ্বলের ক্যামেরা ও রক্তমাখা ছুরি উদ্ধার করে। উজ্জ্বল মিয়া স্থানীয় একটি স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র ছিল। করোনাকালীন স্কুল বন্ধ থাকায় জাফলংয়ে টুরিস্ট গাইড হিসেবে কাজ করত। 

ডোবা লাশ উদ্ধার : সিলেট নগরীর মেন্দিবাগ এলাকার ডোবা থেকে এক যুবকের (৩০) লাশ উদ্ধার করেছে পুলিশ। গত ১৩ ডিসেম্বর লাশটি উদ্ধার করা হয়। যুবকের পেঠে আঘাতে চিহ্ন রয়েছে। পুলিশ ধারণা ওই যুবককে অজ্ঞাত স্থানে ছুরিকাঘাত করে হত্যা করে ডোবা লাশ ফেলে রাখা হয়। 

বিশ্বনাথে শিশু রবিউলের খুন: সিলেটের বিশ্বনাথে নিখোঁজের এক দিন পর সড়কের পাশের ডোবা থেকে রবিউল ইসলাম (১২) নামের এক শিক্ষার্থীর লাশ উদ্ধার করা হয়েছে। রবিউল বিশ্বনাথ রহমান নগরী গ্রামের আকবর আলীর ছেলে। সে লতিফিয়া-ইর্শাদীয়া মাদ্রাসায় তৃতীয় শ্রেণির শিক্ষার্থী ছিল। গত ১৩ অক্টোবর রামপাশা-বৈরাগীবাজার সড়কের পাশের একটি ডোবা থেকে শিশুটির লাশ উদ্ধার করে পুলিশ। এর আগে ১২ অক্টোবর সকাল ১০টার দিকে বাড়ির পাশে নিজেদের ধানখেত দেখতে বের হয় রবিউল। এরপর আর বাড়িতে ফেরেনি সে। দিনভর ছেলেকে খুঁজে না পেয়ে আকবর আলী রাতে বিশ্বনাথ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। 

সিলেটে প্রবাসী হত্যা :  সিলেটে গত ১০ এপ্রিল পবিত্র শবেবরাতের রাতে ফাহিম আহমদ (২৪) নামে এক কাতার প্রবাসী যুবককে কুপিয়ে হত্যা করা হয়। সিলেট সদর উপজেলার টুকেরবাজার এলাকার হায়দরপুর গ্রামে এ খুনের ঘটনা ঘটে। নিহত ফাহিম হায়দরপুর গ্রামের আব্দুল মানিকের ছেলে। তিনি ৩/৪ মাস আগে কাতার থেকে ছুটিতে দেশে আসেন। 

টাকা না দেয়ায় প্রবাসী নারী খুন : সিলেটের ওসমানীনগরে গত ২ আগস্ট ৫ হাজার টাকা ধার চেয়ে না পাওয়ার ক্ষোভে প্রবাসী রহিমা বেগমকে গলা কেটে হত্যা করে আব্দুল জলিল কালু নামের এক ব্যক্তি। আসামি কালু ২০০৭ সালে গোয়ালাবাজারে অনরূপভাবে সংঘটিত হওয়া আরেকটি হত্যা মামলা ছাড়াও কয়েকটি ডাকাতি মামলার আসামি। আসামির জবানবন্দির পর আসামিকে সাথে নিয়ে খুন হওয়া প্রবাসী মহিলার মোবাইলসহ খুনের আলামত উদ্ধার করে পুলিশ। গ্রেপ্তার হওয়া আব্দুল জলিল কালু উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের নগরীকাপন গ্রামের মৃত আব্দুল কাছিমের ছেলে। তিনি পরিবার নিয়ে গোয়ালাবাজারের করনসী রোডে বাসা ভাড়া নিয়ে বাস করেন। 

সুবিদবাজারে যুবক খুন : গত ২৭ মে রাতে নগরীর সুবিদবাজারে ছুরিকাঘাতে  আমির হোসেন (২৫) নামের এক যুবক খুন হয়েছেন। তিনি সিলেট শহরতলীর জালালাবাদ থানার তেমুখি ইনাতাবাদ এলাকার সুলতান আহমদের ছেলে। 

সিলেটে জমির বিরোধে যুবক খুন :  সিলেটে ভূমিসংক্রান্ত বিরোধের জেরে গত ৩ সেপ্টেম্বর প্রতিপক্ষের ছুরিকাঘাতে তানভির আহমদ (২০) নামে এক যুবক খুন হয়েছেন। নিহত তানভির আহমদ সদর উপজেলার খাদিমনগরের ইউনিয়নের ছালেহপুর গ্রামের শফিক মিয়ার ছেলে। পূর্ব বিরোধের জেরে একই গ্রামের আব্দুল গণির ছেলেরা তাদের বাড়ির সামনে তানভিরের ওপর হামলা চালায়। এসময় তারা তানভিরের মাথায় ও ঘাড়ে একাধিক ছুরিকাঘাত করে। পরে গুরুতর আহতাবস্থায় তাকে উদ্ধার করে ওসমানী হাসপাতালে ভর্তি করা হলে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। 

সিলেটে স্বামীর দায়ের কোপে স্ত্রী খুন :  সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় গত ১২ মে পারিবারিক কলহের জেরে স্বামীর দায়ের কোপে শিল্পী বেগম নামের এক গৃহবধূ খুন হয়েছেন। ঘটনাটি বাঘা ইউনিয়নের উত্তর বাঘা মাঝের মহল্লায় ঘটে। 

কোম্পানীগঞ্জে যুবক খুন :  গত ১ নভেম্বর নরসিংদী জেলার রায়পুরা থানাধীন আলীনগর গ্রামের শাহানুর আলমের ছেলে জাকারিয়া আহমদকে কোম্পানীগঞ্জ বাজারে চুরিকাঘাত করে ছিনতাইকারীরা। এসময় তারা জাকারিয়ার কাছ থেকে বিশ হাজার টাকা ও একটি মোবাইল ফোন নিয়ে পালিয়ে যায়। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে গত ৩ নভেম্বর জাকারিয়া চিকিৎসাধীন অবস্থায় মারা যান। 

বসত ঘরে খুন : গত ৩০ ডিসেম্বর রাতে সিলেটের দক্ষিণ সুরমার মোমিনখলা এলাকায় ফারুক মিয়া (৫৫) নামের এক ব্যক্তিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

এ ঘটনায় থানায় নিহতের বোন হালিমা বেগম বাদী হয়ে ২জনকে এজহার নামীয় আসামী করে বৃহস্পতিবার হত্যা মামলা দায়ের করেন। নিহত ফারুক মিয়া কদমতলী বড়বাড়ী এলাকার মৃত মকবুল হোসেনের ছেলে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ