Wednesday -
  • 0
  • 0
এম.এ হান্নান
Posted at 29/11/2020 05:04:pm

খাল ধ্বংস করে সড়ক নির্মাণ

খাল ধ্বংস করে সড়ক নির্মাণ
পটুয়াখালীর বাউফল পৌরসভার কাগজিরপুল এলাকায়  খড়স্রোতা খালের মধ্যে দিয়ে  অপরিকল্পিত সড়ক নির্মাণ করেছেন পৌর কর্তৃপক্ষ এমন অভিযোগ স্থানীয়দের। এতে করে পানি চলাচল বন্ধ হয়ে মৃত্যুপথে খালটি। ভোগান্তির শিকার প্রায় ২০হাজার হতদরিদ্র কৃষক। সড়কটি অপসারণ করতে পানি সম্পদ মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।  

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাউফল পৌরসভা কর্তৃপক্ষ ২০১৩-১৪ অর্থবছরে  জলবায়ু প্রকল্পের আওতায় প্রায়  ১ কোটি   টাকা ব্যয়ে সড়কটি নির্মাণ করে।  নির্মাণ  কাজের মান নিয়েও রয়েছে প্রশ্ন। ফাটল ধরেছে সড়কে। ভেঙে পড়ছে রিটানিং ওয়াল। 
অভিযোগ রয়েছে স্থানীয় কউন্সিলর (৩নম্বর ওয়ার্ড) মো. বাবুল ও পৌরসভার সহকারি প্রকৌশলী মো. আতিকুল ইসলাম অপরিকল্পিতভাবে খালের মধ্য দিয়ে ওই পাকা সড়কটি নির্মাণ করেন।

স্থানীয় কৃষকেরা জানায়,  খালের মধ্য দিয়ে সড়ক নির্মাণ করায় পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। পলি জমে খালটি ভরাট হয়ে যাচ্ছে। বর্ষা মৌসুমে  জোঁয়ার ও বন্যার পানি ঢুকে জলাবন্ধতা সৃষ্টির ফলে  ফসল নষ্ট হয়ে যাচ্ছে। শুকনো মৌসুমে খালে পানি চলাচল বন্ধ থাকায় চাষাবাদ বিঘœ হচ্ছে। কমে গেছে ফসল উৎপাদন।  আর্থিক ক্ষতি হচ্ছে আমাদের।
 
তাঁরা আরও বলেন,  খালের মধ্য দিয়ে জনগণের স্বার্থে সড়কটি নির্মাণ করা হলেও  সড়কটি অপ্রয়োজনীয়। তেমন চলাচল নেই ওই সড়কে। 

স্থানীয় কৃষক সোলায়মান, আজাহার, সেলিম  ওগনেশ বলেন,‘  খালটিতে পুনরায় প্রাণ ফিরিয়ে আনতে ‘খাল ও নদী রক্ষা আইন’ প্রয়োগ করে অবৈধ ও অপরিকল্পিত সড়কটি যেনো অপসারণ হয়।
 
এবিষয়ে বাউফল পৌরসভার সহকারি প্রকৌশলী মো. আতিকুল ইসলাম বলেন,‘ জনগণের চলাচলের জন্য খাল রক্ষা করেই সড়কটি নির্মাণ করা হয়েছে। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ