Saturday -
  • 0
Soyed Rakibuzzaman Roky
Posted at 26/11/2020 08:52:am

করোনাকালের এইচএসসি ফলাফলে এসএসসির গুরুত্ব বেশী ও শিশুদের ভর্তিতে লটারী

করোনাকালের এইচএসসি ফলাফলে এসএসসির গুরুত্ব বেশী ও শিশুদের ভর্তিতে লটারী

২০২০ সালের এইচএসসি ফলাফল প্রকাশের বিষয়ে কথা বললেন ডাঃ দিপুমনি। এসএসসির ফলের ৭৫ শতাংশ ও জেএসসির ফলের ২৫ নিয়ে এইচএসসির রেজাল্ট প্রকাশ করা হবে। ডিসেম্বরের ২৫ তারিখের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হবে। এছাড়াও ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরিক্ষা দুই মাস পেছাতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপুমনি।

গতকাল বুধবার  সরকারী ও বেসরকারি স্কুলে ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরিক্ষা দুইমাস পেছাতে পারে। পরিক্ষার আগে তিন মাস সংক্ষিপ্ত সিলেবাসে তাদের ক্লাস নেওয়া হবে বলে জানান তিনি। 

মন্ত্রী আরো জানান, কবে থেকে আবার ক্লাস শুরু হবে তা নির্ভর করছে পরিস্থিতির উপর। যখন ক্লাস শুরু হবে তখন কিছু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে শিক্ষার্থীদের। সবার হয়তো একদিন ক্লাস হবে না। এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেওয়া হবে। তাদের হয়তো প্রতিদিন ক্লাস হবে। 

স্কুল গুলোতে শিক্ষার্থী ভর্তির বিষয়ে বলেন, ২০২১ শিক্ষাবর্ষে স্কুল গুলোতে শিক্ষার্থী ভর্তিতে কোন ভর্তি পরিক্ষা থাকছে না । প্রথম থেকে নবম শ্রেনী পর্যন্ত সব শ্রেনীতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। তবে করোনা ভাইরাসের কারনে লটারিতে অভিভাবকরা শারীরিকভাবে উপস্থিত থাকতে পারবেন না। বর্তমানে শুধু প্রথম শ্রেনীতে লটারিতে ভর্তি হয় । অন্যান্য শ্রেনী ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হয়। 

তিনি আরো বলেন, ঢাকা মহানগরীতে ক্যাচেমেন্ট এরিয়া কোটা ৪০ ভাগ থেকে বৃদ্ধি করে ৫০ ভাগ করা হয়েছে। ক্লাস্টার ভিত্তিক লটারিতে ৫ টি স্কুল পছন্দ করতে পারবে। 

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবমাহবুব হোসেন উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ