• 0
  • 0
Ranajit Kumar Barman
Posted at 25/11/2020 09:03:pm

শ্যামনগরে খুদে বিজ্ঞানীদের উদ্ভাবনকৃত প্রকল্প স্টল প্রদর্শনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হল বিজ্ঞানমেলা

শ্যামনগরে খুদে বিজ্ঞানীদের উদ্ভাবনকৃত প্রকল্প স্টল প্রদর্শনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হল বিজ্ঞানমেলা

আজকের খুদে বিজ্ঞানীরা আগামী দিনের বিজ্ঞানী। বিজ্ঞান আমাদের অনেক কিছু অসাধ্য সাধন করে দিচ্ছে। বিজ্ঞান শিক্ষার প্রসার ও প্রচার প্রয়োজন । বর্তমান সরকার বিজ্ঞান শিক্ষার প্রতি ব্যাপক গুরুত্বারোপ করেছেন।

বুধবার সকালে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং উপজেলা প্রশাসনের আয়োজনে নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলছিলেন। বক্তারা তাদের বক্তব্যে অনলাইন ক্লাস, অনলাইন মিটিং, অনলাইন স্বাস্থ্যসেবা সহ ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমের বর্ণণা তুলে ধরেন।

৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২০ উদ্যাপন উপলক্ষে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-৪ আসনের এমপি এস এম জগলুল হায়দার। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন।

উপজেলা নির্বাহী অফিসার আ.ন.ম আবুজর গিফারীর সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপারভাইজার মিনা হাবিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নুর মোহাম্মদ তেজারত, উপজেলা আইসিটি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান, গোবিন্দপুর আবু হানিফ উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ গাজী শফিকুল ইসলাম, নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখ্যার্জী, সাংবাদিক ও শিক্ষক রনজিৎ বর্মন।

উপজেলার ১২টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের খুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবনকৃত প্রকল্প স্টল প্রদর্শন করেন। সরেজমিনে দেখা যায় স্টলে উদ্ভাবনকৃত উল্লেখযোগ্য প্রকল্প সমূহের মধ্যে ছিল হ্যান্ড স্যানিটাইজার তৈরীর যন্ত্র, ভূমি কম্পন নির্নায়ক যন্ত্র, বায়ু চালিত গাড়ী, বিকল্প সেমুলেটর, দুষিত বায়ু নিস্কাশন, প্রতিবন্ধীদের আধুনিক লাঠি, ইলেকট্রনিক স্যানিটাইজার, অক্সিজেন গ্যাস পৃথকিকরণ, হিটার, সিকিউরিটি এ্যালার্ম, হলোগ্রাম প্রভৃতি।

মেলায় প্রদর্শনকৃত স্টল গুলি বিভিন্ন বিজ্ঞানীদের নামকরণে সাজানো হয়েছিল। করোনাকালিন সিমিত পরিসরে সামাজিক দুরত্ব বজায় রেখে উৎসব আমেজে মেলার সমাপ্তি ঘটে।

দিন ব্যাপী মেলায় সমাপনীতে বিচারকদের বিচারে খুদে বিজ্ঞানীদের প্রদর্শনকৃত স্টল গুলির মধ্যে প্রথম হয় নকিপুর সরকারি এইচসি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, দ্বিতীয় হয় আবু হানিফ উচ্চ বিদ্যালয় ও তৃতীয় নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং আটুলিয়া আব্দুল কাদের স্কুল এন্ড কলেজ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ