• 0
  • 0
mahfuz
Posted at 25/11/2020 08:47:pm

একটি ঘর দরকার বাক ও বুদ্ধি প্রতিবন্ধী শাহানার

একটি ঘর দরকার বাক ও বুদ্ধি প্রতিবন্ধী শাহানার

বাক ও বুদ্ধি প্রতিবন্ধী শাহানার ঘর আছে কোনমতে কয়েকটি খুটির উপর। ঘরের সামনের বেড়া থাকলেও পিছনের বেড়া কিংবা কোণায় বেড়া নেই, দরজাও নেই। ঘরে একটি চৌকি থাকলেও পর্যাপ্ত শীতের কাপড় নেই। ছেড়া কম্বলই সম্বল প্রতিবন্ধী শাহানার। একদিকে খাবারের চিন্তা। অন্যদিকে থাকার চিন্তা।

উত্তরাঞ্চলে ধেয়ে আসছে কনকনে শীত। এই শীতে বেড়াবিহীন ঘরে থাকা দুস্কর শাহানার। যদিও শাহানার কোন চিন্তা নেই, কেননা শাহানা শীতের আগাম বার্তা কি বোঝে না। শুধু ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকেন। খিদে লাগলে কাঁদেন।


কথা হচ্ছিলো বাক ও বুদ্ধি প্রতিবন্ধী শাহানা বেগমের বড় বোন আনোয়ারা বেগমের সাথে। আনোয়ারা বেগম নিজেই বিধবা নারী। স্বামীর মৃত্যুর পর মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করে কোনমতে সংসার চালান। তিনি বাক ও বুদ্ধি প্রতিবন্ধী বোন শাহানার দেখভাল করেন।

শাহানা প্রতিবন্ধী ভাতা পান ২০১৫ সাল থেকে। সেই ভাতায় খাবারের ব্যবস্থা করাই দুস্কর সেখানে চিকিৎসা ও ঘর মেরামত দূরের কথা। থাকেন অন্যের জমিতে। শাহানার ঘরের চালা কোনমতে কয়েকটি খুটির উপর দাড়িয়ে থাকলেও বেড়া নেই, দরজা নেই। ঠান্ডায় শাহানার ঘরে থাকা খবুই কষ্টকর হবে।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রতিবন্ধী বোনটার জন্য একটি ঘর চান।


শাহানা থাকেন মিঠাপুকুর উপজেলার ৩ নং পায়রাবন্দ ইউনিয়নের জয়রামপুর আনোয়ারা এলাকায়। শাহানার জন্ম ১৯৮৬ সালের ৮ জানুয়ারী। বাবা আলতাব হোসেন ও মা আমেনা বেগম। বর্তমানে বাবা-মা কেউ নাই। ভাই থাকলেও কোন দেখভাল করেন না। দেখাশুনা করেন বিধবা বড় বোন।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ফয়জার রহমান খান বলেন, আমি সরেজমিনে গিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নিবো।

এ বিষয়ে মিঠাপুকুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া জানান, বিষয়টি তিনি জানেন না, এই মাত্র জানলেন। তিনি খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নিবেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ