Saturday -
  • 0
Md.Atikur Rahman Atik
Posted at 25/11/2020 07:27:pm

নতুন যে রাষ্ট্রের সাথে আজ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল বাংলাদেশ

নতুন যে রাষ্ট্রের সাথে আজ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল বাংলাদেশ

বাংলাদেশের সাথে নতুন একটি রাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে।আজ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, দ্বীপ রাষ্ট্র কমনওয়েলথ অব ডোমিনিকান প্রজাতন্ত্রের সাথে বাংলাদেশের এ কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।   

এর আগে বাংলাদেশ সর্বশেষ  সেইন্ট কিটস  এন্ড নেভিস’র সাথে  কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। 

গতকাল জাতিসংঘে অবস্থিত বাংলাদেশের স্থায়ী মিশনে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এবং ডোমিনিকান প্রজাতন্ত্রের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন জাতিসংঘে ডোমিনিকার স্থায়ী প্রতিনিধি লরেন রুথ ব্যানিস রবার্টস। 

চুক্তি অনুযায়ী  বাংলাদেশ ও ডোমিনিকা অর্থনৈতিক,রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং বিজ্ঞান, প্রযুক্তি ও মানবিক বিষয়সহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার সম্পর্ক স্থাপন করবে।     

উল্লেখ্য ডোমিনিকান প্রজাতন্ত্র ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অবস্থিত একটি রাষ্ট্র। এটি হিস্পানিওলা দ্বীপের দুই-তৃতীয়াংশ জুড়ে অবস্থিত। এর রাজধানীর নাম সান্টো ডোমিঙ্গো।   

ডোমিনিকা একটি কৃষিনির্ভর রাষ্ট্র হলেও দেশটিতে প্রতিনিয়ত  আধুনিক অর্থনৈতিক কাঠামো গড়ে উঠছে।আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন,জাপান সহ উন্নত দেশের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার এবং প্রচুর পরিমাণে বিনিয়োগ আসায় দেশটিতে শিল্পায়নের হার বাড়ছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ