Wednesday -
  • 0
  • 0
MD MASUM BILLAH
Posted at 25/11/2020 03:11:pm

ইয়াবার বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে ব্যথানাশক ট্যাবলেট ট্যাপেন্টাডল

ইয়াবার বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে ব্যথানাশক ট্যাবলেট ট্যাপেন্টাডল

ইয়াবার বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে ব্যথানাশক ট্যাবলেট ট্যাপেন্টাডল। আগে দেশে পাওয়া গেলেও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তদারকির কারণে বর্তমানে এর উৎপাদন বন্ধ।

তবে সীমান্ত গলিয়ে প্রতিবেশি দেশ ভারত থেকে আসছে এই ট্যাবলেট। এ নিয়ে উদ্বিগ্ন পুলিশ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। 

দেশজুড়ে যখন ইয়াবার বিরুদ্ধে মাঠে আইনশৃংখলা বাহিনী, তখন মাদকসেবীদের কাছে এর বিকল্প হিসেবে জনপ্রিয়তা পেয়েছে ব্যাথানাশক ট্যাবলেট ট্যাপেন্টাডল। মাদক হিসাবে নতুন ব্যবহৃত এই ট্যাবলেট সম্পর্কে আগে থেকে তেমন ধারণা ছিল না আইনশৃংখলা বাহিনীর। ভারত থেকে অবাধে এই ট্যাবলেট পাচার হয়ে আসছে দেশে। তবে সম্প্রতি রাজশাহী মহানগর পুলিশ এই ট্যাবলেটের বড় একটি চালান উদ্ধার করেছে। ট্যাপেন্টাডল ট্যাবলেট যে দেশে মাদক হিসেবে ব্যবহৃত হচ্ছে, তা প্রথম জানা যায় গত জানুয়ারিতে। বগুড়া, জয়পুরহাট ও নওগাঁর বেশ কয়েকটি মাদক নিরাময় কেন্দ্রে চিকিৎসাধীন মাদকাসক্তদের সঙ্গে কথা বলে এই ধারণা পায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। 

প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর ২০১৮ সালের সেপ্টেম্বরে মাদক নিয়ন্ত্রণ আইনে ট্যাপেন্টাডল গ্রুপের ট্যাবলেটকে ‘খ’ তফশিলভুক্ত করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। চিকিৎসকরা বলছেন, ট্যাপেন্টাডলের অতিরিক্ত ব্যবহার মাদকসাক্তদের মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। তীব্র ব্যথায় মরফিনের বিকল্প হিসাবে ট্যাপেন্টাডল রোগীদের দেয়া হতো। তবে মাদক হিসাবে এটি ব্যবহার করায় এখন আর রোগীদের এ ট্যাবলেট দেয়া হচ্ছে না।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ