Wednesday -
  • 0
  • 0
Md. Saddam Hossain
Posted at 25/11/2020 05:18:pm

ঢাবির ভর্তি পরীক্ষার প্রশ্নসেট পরীক্ষার্থীদের হাতে কখন পৌঁছাবে ?

ঢাবির ভর্তি পরীক্ষার প্রশ্নসেট পরীক্ষার্থীদের হাতে কখন পৌঁছাবে ?

গত ২৩ ই নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষা, বিভাগীয় শহরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। কিন্তু বিষয় হচ্ছে, প্রশ্ন শিক্ষার্থীদের হাতে কখন যাবে? পরীক্ষার আগেরদিন রাতে নাকি ভোরবেলা? এটা নিয়ে প্রশ্ন থেকেই যাই।   

কারণ বিভাগীয় শহরগুলোতে প্রশ্ন অবশ্যই পাঠাতে হবে। এটা দুইভাবে পাঠানো যায়, অনলাইনের মাধ্যমে আর ট্রান্সপোর্টের মাধ্যমে। দুই মাধ্যমেই প্রশ্ন ফাঁস হওয়ার সম্ভাবনা আছে।

১. অনলাইনের মাধ্যমে প্রশ্ন পাঠানোর পর, সেটা প্রিন্ট করতে হবে। এই ছাপাখানা থেকে ঢাবির প্রশ্ন ফাঁস বিগত বছরগুলোতে দেখা গেছে।

২. ট্রান্সপোর্টের মাধ্যমে দূরবর্তী শহরে প্রশ্ন সেট পাঠালেও প্রশ্ন ফাঁস হবে। যদি বলেন কিভাবে? এর ব্যাখ্যা হচ্ছে প্রশ্ন ফাঁস জালিয়াতকারীদের যোগসাজশে। আর বিভাগীয় শহরের প্রশ্নফাঁস জালিয়াতদের ধরা প্রায়  অসম্ভব। আবার প্রশ্নফাঁস হয়েছে এটা প্রমাণ করাও অসম্ভব।   

প্রশ্নফাঁস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে প্রভাব খাটিয়ে ছাত্রদের পরীক্ষার হলে উত্তর বলে দেওয়ার সম্ভাবনাও রয়েছে। যেটা এর আগে বোর্ড পরীক্ষাগুলোতে দেখা গেছে। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সিদ্ধান্ত চূড়ান্ত করেছে।

এক্ষেত্রে এই সমস্যা সমাধানে একটা পথ খোলা আছে, সেটা হচ্ছে উত্তীর্ণ শিক্ষার্থীদের আবার পরীক্ষা নেওয়া। সেটা মৌখিক, প্রিলি বা রিটেন হতে পারে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ