Wednesday -
  • 0
  • 0
MD MASUM BILLAH
Posted at 24/11/2020 08:30:pm

চীনের মানুষবিহীন মহাকাশযানের সফল উৎক্ষেপণ

চীনের মানুষবিহীন মহাকাশযানের সফল উৎক্ষেপণ

৪৪ বছর পর চাঁদে সফলভাবে মানুষবিহীন মহাকাশযান পাঠালো চীন। প্রাচীনকালে চীনারা চাঁদকে দেবতা মনে করে যে নামে ডাকতেন, সেই নাম অনুযায়ী এই উপগ্রহের নাম দেয়া হয়েছে চ্যাংই ফাইভ। মহাকাশযান চাঁদে পাঠিয়ে সেখান থেকে মাটি সংগ্রহ করার জন্য তাদের এই পরিকল্পনা।

আর এই মিশন সফল হলে চীন হবে ৩য় দেশ, যারা চন্দ্র পাথর সংগ্রহে সফল হবে। 

১৯৭০ সালের পর আবারো চাঁদের পাথর পুনরুদ্ধারের চেষ্টা। সেই প্রচেষ্টায় এবার সামিল হলো চীন। স্থানীয় সময় মঙ্গলবার সকালে মানুষবিহীন মহাকাশযান উৎক্ষেপণ করে বেইজিং। আর এই অভিযানে চ্যাংই ভাইভ সফল হলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে পৃথিবিতে ফিরে আসবে। চ্যাংই ভাইভ মহাকাশযানটি সঠিকভাবে কক্ষপথে প্রবেশ করেছে। আমাদের উৎক্ষেপণ সফলভাবে সম্পূর্ণ হয়েছে  চাঁদের কক্ষপথে চ্যাংই ভাইভ প্রবেশের পর দুটি রোবটিক যান অবতরণ করবে চন্দ্রপৃষ্ঠে। একটি মাটি খনন করবে অন্যটি মটি সংগ্রহে সাহায্য করবে।

এবারের অভিযান সফল হলে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের পরে চীন হবে বিশ্বের তৃতীয় দেশ, যারা চাঁদের পাথর সংগ্রহ করবে। এরপর আগামী ১০ বছরে চাঁদে বেশ কয়েকটি রোবোটিক বেস স্টেশন তৈরি করবে শি জিনপিংএর দেশ।

এই অভিযানে চাঁদ থেকে যে মাটি বা পাথর সংগ্রহ করা হবে তা দিয়ে বিজ্ঞানীরা গবেষণা করবেন চাঁদের উৎপত্তি ও গঠন নিয়ে। এটি সফল হলে, চাঁদের উৎপত্তি ও গঠন বুঝতে আরও একধাপ এগিয়ে যাবেন বিজ্ঞানীরা।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ