Wednesday -
  • 0
  • 0
MD MASUM BILLAH
Posted at 24/11/2020 06:07:pm

আদালতের নির্দেশে পাখির বাসার জন্য আমবাগান ভাড়া নিয়েছে সরকার

আদালতের নির্দেশে পাখির বাসার জন্য আমবাগান ভাড়া নিয়েছে সরকার

আদালতের নির্দেশে রাজশাহীতে পাখির বাসার জন্য আমবাগান ভাড়া নিয়েছে সরকার। বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা গ্রামে শামুকখোল পাখি বসবাসের জন্য বাগান মালিকদের ক্ষতিপূরণের টাকা বরাদ্দ দিয়েছে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।   

শীত এখনো জেঁকে বসেনি। তবে অতিথি পাখি আসতে শুরু করেছে। লাখো পাখির কিচির মিচির শব্দে মুখরিত চারপাশ। সবকিছু ছাপিয়ে মানুষের দৃষ্টি কেড়ে নেয় অতিথি পাখির ঝাঁক। গত ৬ বছর ধরে রাজশাহীর বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা গ্রামের আমবাগানে আশ্রয় নিয়েছে শামুকখোল পাখির দল।

এ বাগানে বাসা বেঁধে বাচ্চা ফুটিয়ে উড়াল দেয় পাখির ঝাঁক। গাছে হাজারো পাখি বাসা বাঁধায় আমের ফলন পান না মালিকরা। এমন পরিস্থিতিতে পাখি তাড়িয়ে দেয়ার উদ্যোগ নেন মালিকরা।

তবে আদালতের স্বপ্রণোদিত রুলে পাখির বাসা সংরক্ষণে উদ্যোগ নেয় সরকার। এরইমধ্যে বাংলাদেশের বন্যপ্রাণি সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের আওতায় বাগানটির পরিবেশ রক্ষায় তিন লাখ ১৩ হাজার টাকা বরাদ্দ হয়েছে। জীববৈচিত্র্য রক্ষায় সহযোগিতা দিচ্ছে স্থানীয় ইউনিয়ন পরিষদও। প্রতি বছর বাসা বাঁধলেও স্থায়ীভাবে এখনো এটিকে পাখির অভয়াশ্রম করার সিদ্ধান্ত হয়নি।

তবে সরকারিভাবে ক্ষতিগ্রস্ত বাগান মালিকদের জন্য প্রণোদনা পাওয়া গেছে। গত বছরের ৭ নভেম্বর এই আমবাগানে থাকা পাখির বাসাগুলো না ভাঙতে ও বাগান মালিকদের ক্ষতিপূরণ দিতে স্বপ্রণোদিত রুল দেন আদালত। এরপর উপযুক্ত পরিবেশ আর নিরাপদ আশ্রয়ে এসব পাখি এখানে মেতে উঠেছে কলোকাকলিতে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ