Wednesday -
  • 0
  • 0
Nazrul
Posted at 24/11/2020 02:01:pm

কিংবদন্তি রবি ঘোষের আজ জন্মদিন

কিংবদন্তি রবি ঘোষের আজ জন্মদিন

"রবির পাশে অভিনয় করতে সব সময় ভয় লাগে। আমরা হয়তো জাঁকিয়ে কিছু করার চেষ্টা করছি, আর রবি মাত্র কয়েক সেকেন্ড থেকে এমন একটা কিছু করবে যে ও গোটা দৃশ্যটা টেনে নিয়ে বেরিয়ে যাবে, লোকে হেসে গড়িয়ে পড়বে।" - মহানায়ক উত্তম কুমার 

তাঁকে কমেডিয়ান বললে ভীষণ রেগে যেতেন। বলতেন কমেডিয়ান বলে আলাদা কোনও সংজ্ঞায় আমার বিশ্বাস নেই, আমি এক জন চরিত্রাভিনেতা। কথাগুলি রবীন্দ্রনাথ ঘোষদস্তিদারের— চলচ্চিত্র, মঞ্চ, যাত্রা ও টিভি সিরিয়ালখ্যাত এক অভিনেতা। সংলাপের সাহায্যে নয়, শারীরিক ভাবভঙ্গি দিয়ে যে হাস্যরস তৈরি হয়, সেই ‘স্ল্যাপস্টিক’ অভিনয়ে পৃথিবীর শ্রেষ্ঠতম অভিনেতা চার্লি চ্যাপলিন। তাঁকেই গুরু মেনে এই অভিনেতা অতবড় নাম ছেঁটেকেটে বাংলা অভিনয় জগতে এলেন রবি ঘোষ নামে।

সিনেমা ছাড়াও মঞ্চে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন। চলাচল থিয়েটারের প্রতিষ্ঠাতা ছিলেন বাঙালি চলচ্চিত্র অভিনেতা রবি ঘোষ। আজ তাঁর ৮৯তম জন্মদিন। ১৯৩১ সালের ২৪ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। তবে তাঁর পূর্বপুরুষদের বাড়ি বরিশালে। ১৯৯৭ সালের ৪ ফেব্রুয়ারিতে মারা যান এ কিংবদন্তি।

বাংলা চলচ্চিত্রের জগতে তিনি সবচেয়ে পরিচিত তার হাস্যরসাত্মক চরিত্র রূপায়নের জন্য। সত্যজিৎ রায়ের চলচ্চিত্রে তাকে নিয়মিত অভিনয় করতে দেখা গেছে।  সত্যজিৎ রায় পরিচালিত গুপী গাইন বাঘা বাইন চলচ্চিত্রে বাঘা চরিত্রে অভিনয় করার জন্য তিনি সবচেয়ে বিখ্যাত হয়ে আছেন। এ সিনেমার পরের দুই সিরিজ  হীরক রাজার দেশে ও গুপী বাঘা ফিরে এল সিনেমাতেও অভিনয় করেন।

এছাড়াও তিনি অভিযান (১৯৬২), মহাপুরুষ (১৯৬৫) অরণ্যের দিনরাত্রি (১৯৭০), জন অরণ্য (১৯৭৬), চারমূর্তি (১৯৭৮)নৌকাডুবি (১৯৭৯), হাঁসুলি বাঁকের উপকথা (১৯৬২), কাল তুমি আলেয়া (১৯৬৬),আগন্তুক (১৯৯১), পদ্মা নদীর মাঝি (১৯৯৩) সহ বেশকিছু উপমহাদেশখ্যাত চলচ্চিত্রে অভিনয় করেন। ফেলুদা সিরিজে বাক্স রহস্য ও গোসাঁইপুর সরগরম-এ বিখ্যাত 'জটায়ু' চরিত্রে অভিনয় করেন। এছাড়া তিনি সাধু যুধিষ্ঠির কড়চা, নিধিরাম সর্দার চলচ্চিত্রটির পরিচালক ছিলেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ