Thursday -
  • 0
  • 0
Md. Nayeem Uddin Khan
Posted at 23/11/2020 04:42:pm

ত্বকের পরিচর্যায় আখের রস অনেক উপকারি

ত্বকের পরিচর্যায় আখের রস অনেক উপকারি

দেখতে দেখতে শীত এসে গেল। শীতের ঠাণ্ডা পরশ শরীরের জন্য আরামদায়ক হলেও ত্বকের জন্য নয়। শীতের সময় ঠাণ্ডা আবহাওয়ার কারণে ত্বকে নানা ধরনের সমস্যা তৈরি হয়। আর এই সমস্যা দূর করতে আখের রস দারুণ কাজে আসে। আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে আলফাহাইড্রক্সি অ্যাসিড থাকে, যা ত্বকের টেক্সচার ভালো করার পাশাপাশি মুখ পরিষ্কার করতে সাহায্য করে। এখানেই শেষ নয়, রোজ যদি আখের রস পান করা বা মুখে লাগানো যায় তাহলে ত্বক খুব নরম হয়।চলুন তবে এবার জেনে নেয়া যাক ত্বকের পরিচর্যায় আখের রসের গুণাগুণ সম্পর্কে-

 

আখ ও মুলতানি মাটি:
তৈলাক্ত ত্বক যাদের, তারা এটি ব্যবহার করতে পারেন। কারণ মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়, আর আখ ত্বকের মধ্যে পানির মাত্রা ঠিক রাখে। এইভাবে এই দুই উপাদান ত্বককে ধীরে ধীরে সুন্দর করে তোলে।

আখ ও মধু:
শুষ্ক ত্বকের সমস্যা যাদের, তারা এই দুই উপাদান মিলিয়ে একটি ফেইস প্যাক বানিয়ে ফেলুন। তারপর সেটি সপ্তাহে একদিন করে মুখে লাগান। তাহলে পার্থক্য বুঝতে পারবেন।

আখ ও পেঁপে:
রোদে পুড়ে গেছে আপনার ত্বক। চিন্তা নেই আগের মতো উজ্জ্বলতা পেতে আখের রসের সঙ্গে পরিমাণ মতো পেঁপে মিলিয়ে সেটি সারা মুখে লাগান। এই ফেইস প্যাকটি মুখের অবাঞ্চিত লোমের সমস্যাও দূর করে।

আখ ও কফি:
এই দুই উপাদানের সঙ্গে পরিমাণ মতো কমলা লেবুর রস মিশিয়ে বানিয়ে ফেলুন ফেইস স্ক্রাব। তারপর সেটি ধীরে ধীরে মুখে লাগান। কমলা লেবুর মধ্যে থাকা ভিটামিন-সি ত্বককে সুন্দর করতে দারুণ কাজে দেয়।

এইচএ ফেসিয়াল: 
আখের রসের সঙ্গে লেবুর রস, নারকেলের দুধ, আপেলের রস এবং আঙুরের রস মিলিয়ে একটি প্যাক বানিয়ে ফেলুন। তারপর সেটি মুখে লাগান। এই ফেইস প্যাকটি ত্বককে প্রাণবন্ত করার পাশাপাশি ত্বকের ক্ষত দূর করে।
এভাবে আমরা ত্বকের বিভিন্ন পরিচর্যায় আখ ব্যবহার করতে পারি।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ