About Us
শনিবার, ১৯ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Sumon Ali Khan - (Habiganj)
প্রকাশ ১৮/১১/২০২০ ০৫:১৯পি এম

বর্তমান প্রেক্ষাপটে গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব

বর্তমান প্রেক্ষাপটে গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব Ad Banner

সহজে আয় করার পেশা সৃজনশীল গ্রাফিক্স ডিজাইন। বর্তমান অনলাইন জামানায় গ্রাফিক্স হচ্ছে অনলাইন জগতের এক বিশাল সম্ভাবনাময় ক্ষেত্র, ডিজিটাল দুনিয়ার ছোট প্রতিষ্ঠান থেকে শুরু করে বড় প্রতিষ্ঠান সব ক্ষেত্রেই কম বেশি এই সৃজনশীল বিষয়টা দরকার। ফলে প্রতিনিয়ত মানুষ এর প্রয়োজন অনুভব করছে, তাই অনেকেই এই বিষয়টা শিখতে আগ্রহী বা শিখতে ইচ্ছুক। তাই সময়ের সাথে তাল মিলিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে আপনিও যুক্ত হতে পারেন পৃথিবীর সাথে। এটি হচ্ছে এমন একটি সেক্টর যেখানে আপনার সৃজনশীলতা ছড়িয়ে দেওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে।   

আপনি চাইলেই নিজেকে একজন ভাল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন। তবে এর জন্য আপনাকে অবশ্যই অবশ্যই প্রচুর সময় দিতে হবে, পরিশ্রম ও সাধনার মাধ্যমে নিজের দক্ষতা বাড়াতে হবে।   

মনে রাখতে হবে, সাধনা ছাড়া কোন কিছু সহজে অর্জন করা যায় না, সময় নষ্ট না করে ধৈর্য ধরে কাজ শিখে দক্ষতা অর্জন করতে পারলে অনলাইন এবং অফলাইন দুই জগতেই ভাল অবস্থান তৈরি করা সম্ভব।   

এবার চলুন দেখি গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হবে:-   

১. লোগো ডিজাইন 

২. প্রোডাক্ট হলোগ্রাম ডিজাইন 

৩. ইমেজ রিসাইজ এন্ড এডিটিং 

৪. ফটো রিটাচিং  ৫. স্কেচ তৈরি   

৬. ওয়েব সাইটের জন্য পিএসডি তৈরি 

৭. বিভিন্ন পিএসডি ইমেজকে ভেক্টরে কনভার্ট করা 

৮. বিজনেস কার্ড ডিজাইন 

৯. ব্যানার/পোস্টার ডিজাইন 

১০. স্টিকার ডিজাইন ইত্যাদি   

এবার আসুন কর্মক্ষেত্র সম্পর্কে জেনে নেই:-   

সৃজনশীল পেশা: কেউ বা কারো যদি সৃজনশীল প্রতিভা থাকে তাহলে এই পেশায় সে ভাল করতে পারে, নিজেই একটা স্বাধীন পেশা হিসেবে ডিজাইন সেবা নিয়ে ব্যবসা শুরু করতে পারে এবং একজন মানুষ স্বাবলম্বী হয়ে উঠতে পারে। একটু খোঁজ খবর নিলেই বুঝতে পারবেন এই লাইনে আয় রোজগার মন্দ না। সর্বোপরি নিজের আত্ম-পরিচয় ও স্বাধীন পেশা হিসেবে গ্রাফিক্স ডিজাইন হতে পারে বেকার যুব সমাজের জন্য আগামী দিনের নতুন সম্ভাবনা।   

ফ্রিলান্সিং ও আউটসোর্সিং :-  তরুণ সমাজের মধ্যে বর্তমান সময়ের সবচেয়ে আকাঙ্খিত বিষয় অনলাইনে কাজ করে টাকা উপার্জন করা কিন্তু অনেকেই জানে না ফ্রিলান্সিং ও আউটসোর্সিং কি? যে কোন স্থান থেকে ইন্টারনেটের মাধ্যমে অন্য কারো যে কোন ধরনের কাজ করে দেওয়ার নামই ফ্রিলান্সিং। আর এক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইন হলো একটা কাজ বা সেবার ধরন, আপনি ভাল মানের গ্রাফিক্স ডিজাইন জানলে বিভিন্ন মার্কেট প্লেস যেমন, 'Fiverr, Upwork. freelancer, peopleperhour' এর মাধ্যমে এই সেবা দিতে পারবেন এবং একজন ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে গড়তে পারবেন।   

ডিজাইন বিক্রয়:-  একজন ভাল মানের ডিজাইনার বিভিন্ন বিষয়ের উপর নানা ধরনের ডিজাইন তৈরি করে অনলাইনে বিভিন্ন ওয়েব সাইটে বিক্রি করার মাধ্যমে টাকা রোজগার করতে পারে। এই ধরনের অনেক ধরনের ওয়েবসাইট আছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো Freefik, picbest, 99designs. এই সব সাইটে ডিজাইন জমা দিলে এবং তা কেউ কিনলে আপনি টাকা পাবেন।   

চাকুরি :-  গ্রাফিক্স ডিজাইন জানা লোকেরা স্বাধীন পেশার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে স্থায়ী চাকুরি ও করতে পারে। বর্তমান সময়ে ছোট প্রতিষ্ঠান থেকে শুরু করে বড় বড় বহুজাতিক কোম্পানিসহ সবারই ডিজাইনার দরকার হয়। এই কারণে গ্রাফিক্স ডিজাইনার এর চাহিদা অনেক বেশি। এক্ষেত্রে কাজের পরিধি অনুযায়ী বেতন নির্ধারিত হয়।   

শিক্ষকতা :-   গ্রাফিক্স ডিজাইন শিখে একজন শিক্ষার্থী বিভিন্ন ট্রেনিং প্রতিষ্ঠানে শিক্ষকতা পেশায় নিজেকে নিয়োজিত করতে পারে। মফস্বল শহর থেকে বড় শহর সব জায়গায় ট্রেনিং প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইন বিভাগে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে। কাজেই ভেবে দেখুন, প্রশিক্ষণ শেষেই আপনার সামনে রয়েছে চাকুরির সম্ভাবনা।   

উচ্চ শিক্ষার প্রয়োজন নেই:-   গ্রাফিক্স শিখতে বড় বড় ডিগ্রির দরকার নেই, ভাল ভাবে বাংলা-ইংরেজি পড়তে ও বুঝতে পারলে, ধৈর্য নিয়ে সময় দিয়ে কাজ করলে এই লাইনে অনেক কিছু করা সম্ভব। অনেক বড় বড় প্রতিষ্ঠান ও গ্রাফিক্সে দক্ষ অল্প শিক্ষিত লোকদের ভাল বেতনে চাকুরি দিয়ে থাকে।     

লেখক:  গোল্ড মেডেলিস্ট মোঃ সাইফুর রহমান খাঁন   

সার্কেল শিক্ষা সেবা ও প্রশিক্ষণ কেন্দ্র  ওসমানী রোড, নবীগঞ্জ, হবিগঞ্জ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ