About Us
শনিবার, ১৯ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Md.Atikur Rahman Atik
প্রকাশ ১৭/১১/২০২০ ০৮:১৩পি এম

ট্রাম্পের ইরানে হামলা চালানোর পরিকল্পনা ব্যর্থ

ট্রাম্পের ইরানে হামলা চালানোর পরিকল্পনা ব্যর্থ Ad Banner

ভোটে হেরে গিয়েছেন, তবে নিয়মানুযায়ী তিনি এখনও আমেরিকার প্রেসিডেন্ট ৷ অর্থাৎ আমেরিকার সর্ব ক্ষমতা তার হাতেই। আর সেই ক্ষমতা কাজে লাগিয়েই ইরানে বড়সড় হামলার পরিকল্পনা ছিল ট্রাম্পের। 

তিনি ইরানের প্রধান পারমাণবিক কেন্দ্রে হামলা চালাতে চেয়েছিলেন ৷ শেষ পর্যন্ত অবশ্য তিনি এ সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন।

গত বৃহস্পতিবার একটি বৈঠক চলাকালীন এই পরিকল্পনার কথা জানান ডোনাল্ড ট্রাম্প ৷ জাতীয় নিরাপত্তা বিষয়ক একাধিক পরামর্শদাতা, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, পররাষ্ট্রমন্ত্রী  মাইক পম্পিও সহ মার্কিন নিরাপত্তা বাহিনীর শীর্ষ কর্তারা সেই বৈঠকে উপস্থিত ছিলেন।

দ্য নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত একটি রিপোর্টে এ কথা স্বীকার করেছেন বৈঠকে উপস্থিত একাধিক ব্যক্তি ৷ কিন্তু হামলা চালালে তার জেরে অনেক বৃহত্তর সংঘাতে জড়িয়ে পড়তে পারে আমেরিকা, সেই আশঙ্কার কথা বলে ট্রাম্পকে এই পরিকল্পনা থেকে বিরত রাখেন বৈঠকে উপস্থিত বাকিরা ৷

বৈঠকে উপস্থিত একাধিক ব্যক্তি জানিয়েছেন, ইরানে হামলা চালানোর বিকল্প উপায় জানতে চান ট্রাম্প৷ যদিও উপস্থিত কর্মকর্তরা বাস্তব পরিস্থিতি ব্যাখ্যা করার পর শেষ পর্যন্ত পিছিয়ে যান ডোনাল্ড ট্রাম্প ৷   

নির্বাচনে পরাজয় হলেও এখনও তা স্বীকার করেননি ডোনাল্ড ট্রাম্প৷ আগামী বছরের ২০ জানুয়ারি পর্যন্ত তিনিই ক্ষমতায় থাকবেন ৷

প্রেসিডেন্ট পদে থাকাকালীন গত চার বছরে ইরানের বিরুদ্ধে আগ্রাসী মনোভাবই নিয়েছেন ট্রাম্প ৷ ইরানের উপরে একাধিক আর্থিক নিষেধাজ্ঞাও চাপান তিনি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ