About Us
শনিবার, ১৯ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MD. AZAM ALI KHAN
প্রকাশ ১৭/১১/২০২০ ০৬:০৫পি এম

বাঘারপাড়ায় বিনামল্যে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ

বাঘারপাড়ায় বিনামল্যে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ Ad Banner

 যশোরের বাঘারপাড়ায় রবি মৌসুমে ২০২০-২১ অর্থ বছরে প্রাকৃতিক দূর্যোগে ফসলের ক্ষতি পুষিয়ে নেয়ার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি পূর্নবাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়।

মঙ্গলবার(১৭ নভেম্বর) সকালে  উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের প্রশিক্ষণ কক্ষে সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় এই উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রণোদনা গ্রহনকারী ১২’শ ৮৫ জন কৃষকের মাঝে বিনা মূল্যে উন্নত মানের বীজ ও ডিএমপি, এমওপি রাসায়নিক সার বিতরণ করা হয় । উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন, কৃষি বিপণনের জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান।এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা আবু দাউদ,উপ-সহকারি কৃষি র্কমর্কতা মিল্টন বৈরাগী, উপ-সহকারি কৃষি কর্মকর্তা পলাশ দাস,উপ-সহকারি কৃষি কর্মকর্তা বিজন রায়,মায়ামিনা খাতুন প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে সুধী জনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন।তিনি বলেন,অনাবাদী প্রতি ইঞ্চি জমি কৃষি কাজে ব্যবহার করতে হবে। কোন পতিত বা অনাবাদী জমি রাখা যাবেনা। যাবতীয় আধুনিক কৃষি উপকরণ,পণ্য সামগ্রী বিনামূল্যে কৃষকদের মাঝে ভর্তুকি দিয়ে বিতরণের ক্ষেত্রে সরকারের উদ্দেশ্য হল কৃষকের ফসল উৎপাদন বাড়ানো। সরকার দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানোর লক্ষ্যে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করছে। ফলে কৃষি ক্ষেত্রে দিনকে দিন উন্নয়নের জোয়ার পরিলক্ষিত হচ্ছে। আধুনিকায়নের ফলে  কৃষি ও কৃষক সমৃদ্ধ হচ্ছে। কৃষি ও কৃষক সমৃদ্ধ হলে, দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে- এ লক্ষ্য নিয়ে বর্তমান সরকার প্রতি বছরের ন্যায় এবারও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে।কৃষি জমিতে কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনা ও সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে যাচ্ছে।  আলোচনা অনুষ্ঠান শেষে বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ ও প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার ইভা মল্লিক।

বাঘারপাড়ায় কৃষকদের মাঝে বিনামূল্যে উন্নতমানের বীজ ও রাসায়নিক সার বিতরণ   স্টাফ রিপোর্টার,বাঘারপাড়া(যশোর) :           যশোরের বাঘারপাড়ায় রবি মৌসুমে ২০২০-২১ অর্থ বছরে প্রাকৃতিক দূর্যোগে ফসলের ক্ষতি পুষিয়ে নেয়ার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি পূর্নবাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়। মঙ্গলবার(১৭ নভেম্বর) সকালে  উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের প্রশিক্ষণ কক্ষে সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় এই উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রণোদনা গ্রহনকারী ১২’শ ৮৫ জন কৃষকের মাঝে বিনা মূল্যে উন্নত মানের বীজ ও ডিএমপি, এমওপি রাসায়নিক সার বিতরণ করা হয় । উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন, কৃষি বিপণনের জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান।এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা আবু দাউদ,উপ-সহকারি কৃষি র্কমর্কতা মিল্টন বৈরাগী, উপ-সহকারি কৃষি কর্মকর্তা পলাশ দাস,উপ-সহকারি কৃষি কর্মকর্তা বিজন রায়,মায়ামিনা খাতুন প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে সুধী জনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন।তিনি বলেন,অনাবাদী প্রতি ইঞ্চি জমি কৃষি কাজে ব্যবহার করতে হবে। কোন পতিত বা অনাবাদী জমি রাখা যাবেনা। যাবতীয় আধুনিক কৃষি উপকরণ,পণ্য সামগ্রী বিনামূল্যে কৃষকদের মাঝে ভর্তুকি দিয়ে বিতরণের ক্ষেত্রে সরকারের উদ্দেশ্য হল কৃষকের ফসল উৎপাদন বাড়ানো। সরকার দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানোর লক্ষ্যে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করছে। ফলে কৃষি ক্ষেত্রে দিনকে দিন উন্নয়নের জোয়ার পরিলক্ষিত হচ্ছে। আধুনিকায়নের ফলে  কৃষি ও কৃষক সমৃদ্ধ হচ্ছে। কৃষি ও কৃষক সমৃদ্ধ হলে, দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে- এ লক্ষ্য নিয়ে বর্তমান সরকার প্রতি বছরের ন্যায় এবারও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে।কৃষি জমিতে কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনা ও সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে যাচ্ছে।  আলোচনা অনুষ্ঠান শেষে বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ ও প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার ইভা মল্লিক। পরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২’শ ৮৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে উন্নত মানের বোরোধান বীজ ১ কেজি, গম বীজ ২০ কেজি,ভূট্টা বীজ ২কেজি,সরিষা বীজ ১ কেজি,পেয়াঁজ বীজ ২৫০ গ্রাম, গ্রীষ্মকালীন মুগ ৫ কেজি,সূর্যমুখী ১ কেজি, খেসাড়ি বীজ ৮ কেজি, রাসায়নিক সার বিতরণ করা হয়।  আজম খাঁন ১৭/১১/২০২০

বাঘারপাড়ায় কৃষকদের মাঝে বিনামূল্যে উন্নতমানের বীজ ও রাসায়নিক সার বিতরণ   স্টাফ রিপোর্টার,বাঘারপাড়া(যশোর) :           যশোরের বাঘারপাড়ায় রবি মৌসুমে ২০২০-২১ অর্থ বছরে প্রাকৃতিক দূর্যোগে ফসলের ক্ষতি পুষিয়ে নেয়ার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি পূর্নবাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়। মঙ্গলবার(১৭ নভেম্বর) সকালে  উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের প্রশিক্ষণ কক্ষে সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় এই উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রণোদনা গ্রহনকারী ১২’শ ৮৫ জন কৃষকের মাঝে বিনা মূল্যে উন্নত মানের বীজ ও ডিএমপি, এমওপি রাসায়নিক সার বিতরণ করা হয় । উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন, কৃষি বিপণনের জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান।এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা আবু দাউদ,উপ-সহকারি কৃষি র্কমর্কতা মিল্টন বৈরাগী, উপ-সহকারি কৃষি কর্মকর্তা পলাশ দাস,উপ-সহকারি কৃষি কর্মকর্তা বিজন রায়,মায়ামিনা খাতুন প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে সুধী জনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন।তিনি বলেন,অনাবাদী প্রতি ইঞ্চি জমি কৃষি কাজে ব্যবহার করতে হবে। কোন পতিত বা অনাবাদী জমি রাখা যাবেনা। যাবতীয় আধুনিক কৃষি উপকরণ,পণ্য সামগ্রী বিনামূল্যে কৃষকদের মাঝে ভর্তুকি দিয়ে বিতরণের ক্ষেত্রে সরকারের উদ্দেশ্য হল কৃষকের ফসল উৎপাদন বাড়ানো। সরকার দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানোর লক্ষ্যে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করছে। ফলে কৃষি ক্ষেত্রে দিনকে দিন উন্নয়নের জোয়ার পরিলক্ষিত হচ্ছে। আধুনিকায়নের ফলে  কৃষি ও কৃষক সমৃদ্ধ হচ্ছে। কৃষি ও কৃষক সমৃদ্ধ হলে, দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে- এ লক্ষ্য নিয়ে বর্তমান সরকার প্রতি বছরের ন্যায় এবারও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে।কৃষি জমিতে কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনা ও সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে যাচ্ছে।  আলোচনা অনুষ্ঠান শেষে বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ ও প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বিথীকা বিশ্বাস ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার ইভা মল্লিক।

পরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২’শ ৮৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে উন্নত মানের বোরোধান বীজ ১ কেজি, গম বীজ ২০ কেজি,ভূট্টা বীজ ২কেজি,সরিষা বীজ ১ কেজি,পেয়াঁজ বীজ ২৫০ গ্রাম, গ্রীষ্মকালীন মুগ ৫ কেজি,সূর্যমুখী ১ কেজি, খেসাড়ি বীজ ৮ কেজি, রাসায়নিক সার বিতরণ করা হয়।  আজম খাঁন ১৭/১১/২০২০


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ