About Us
শনিবার, ১৯ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Rakib Monasib
প্রকাশ ১৭/১১/২০২০ ০৩:৩৩পি এম

শীতে খুশকি থেকে মুক্তির উপায়

শীতে খুশকি থেকে মুক্তির উপায় Ad Banner

কমবেশি সবাই খুশকির সমস্যায় ভোগেন। তবে শীত আসলে এই সমস্যা আরো বেশি প্রকট হয়। খুশকি থেকে পরিত্রাণ পেতে আমরা অনেক কিছু ব্যবহার করে থাকি। অনেক ধরণের শ্যাম্পু ব্যবহার করি। তারপরও সমস্যা থেকেই যায়। তবে ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করলে খুশকির সমস্যা এড়ানো সম্ভব।   

১. নিমপাতা ও টক দই: নিমপাতা ভালোভাবে বেটে নিন। এরপর এতে পরিমাণ মতো টক দই মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট চুলে দিয়ে ভালোভাবে মাথা ধুয়ে ফেলুন।নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান খুশকি দূর করতে দারুণভাবে কাজ করে।   

২. লেবুর রস: লেবুর রস নিন তার পর মাথায় লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে নিন। লেবুর রসের অ্যাসিড ফাঙ্গাস বিনষ্ট করতে খুব কার্যকর ভূমিকা নেয়। এক কাপ জলে একটি লেবুর রস মিশিয়ে শ্যাম্পুর পর চুল ধুয়ে ফেললেও খুব ভালো ফল পাওয়া যায়। যতদিন না পুরোপুরি খুশকিমুক্ত হচ্ছেন ততদিন পর্যন্ত এই মিশ্রণ ব্যবহার করতে পারেন।   

৩. ডিম ও লেবু: একটি পাত্রে দুটি ডিমের সাদা অংশ নিয়ে এর সাথে ১টি লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। ৩০ মিনিট চুলে লাগিয়ে রেখে দিন, তারপর শ্যাম্পু দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। প্রোটিনসমৃদ্ধ ডিমের সাদা অংশ চুলের খুশকি দূর করতে কার্যকর ভূমিকা পালন করে।   

৪. আমলকি: আমলকি প্রথমে গুঁড়া করে নিন এরপর পরিমাণমত পানি দিয়ে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ৮ থেকে ১০ টা তুলসী পাতা অল্প করে পানি দিয়ে জ্বালিয়ে নিন। এরপর এটি আমলকির পেস্টের সঙ্গে মেশান। হাত দিয়ে চুলের গোড়ায় ভালভাবে লাগান পেস্টটি। আধঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে শ্যাম্পু করে নিন। ভিটামিন সি সমৃদ্ধ আমলকি খুশকি প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

 ৫. নারকেল তেল আর টি ট্রি অয়েল: নারকেল তেলেরও কিন্তু ফাঙ্গাস তাড়ানোর আর চুলকে খুশকিমুক্ত রাখার ক্ষমতা আছে। পাঁচ টেবিলচামচ নারকেল তেলের সঙ্গে দশ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। তার পর মাথার তালুতে ভালো করে ম্যাসাজ করে নিন এই মিশ্রণ। পরদিন সকালে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ