About Us
শনিবার, ১৯ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MASUM BILLAH AZAD SUMON - (Dhaka)
প্রকাশ ১৭/১১/২০২০ ০২:৩৯এ এম

আজ রুনা লায়লার ৬৮ তম জন্মদিন !

আজ রুনা লায়লার ৬৮ তম জন্মদিন ! Ad Banner

আজ বাংলাদেশের বিখ্যাত কণ্ঠশিল্পী রুনা লায়লার ৬৮ তম জন্মদিন। তিনি বাংলাদেশে চলচ্চিত্র, পপ ও আধুনিক সংগীতের জন্য বিখ্যাত।

লায়লা তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) সিলেটে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন সংগীত শিল্পী। তাঁর যখন আড়াই বছর বয়স তার বাবা রাজশাহী থেকে বদলি হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। সে সূত্রে তাঁর শৈশব কাটে পাকিস্তানের লাহোরে।   

বাংলাদেশের বাইরে গজল শিল্পী হিসাবে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে তার সুনাম আছে। বাংলাদেশ ছাড়াও ভারতীয় এবং পাকিস্তানী চলচ্চিত্রের অনেক গানে তিনি কণ্ঠ দিয়েছেন। রুনা লায়লা ছিলটি, বাংলা, উর্দু, পাঞ্জাবি, হিন্দি, সিন্ধি, গুজরাটি, বেলুচি, পশতু, ফার্সি, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্পেনীয়, ফরাসি, লাতিন ও ইংরেজি ভাষাসহ মোট ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন।   

তিনি বাংলাদেশের বাংলাদেশ স্বাধীনতা দিবস পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, টেলিভিশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রাব) পুরস্কার - আজীবন সম্মাননা, জয়া আলোকিত নারী সম্মাননা, ভারতের সংগীত মহাসম্মান পুরস্কার ,তুমি অনন্যা সম্মাননা, পাকিস্তানের গ্র্যাজুয়েট পুরস্কার, জাতীয় সংগীত পরিষদ স্বর্ণপদক সহ বেশকিছু পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ