About Us
শনিবার, ১৯ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Md. Nayeem Uddin Khan
প্রকাশ ১৬/১১/২০২০ ১০:৪০পি এম

হোয়াইট হাউজের স্থাপনা ঘিরে জড়িয়ে আছে বহু আকর্ষণীয় তথ্য

হোয়াইট হাউজের স্থাপনা ঘিরে জড়িয়ে আছে বহু আকর্ষণীয় তথ্য Ad Banner

হোয়াইট হাউজের নামটি শুনলেই সবার মন আন্দোলিত হয়! বিশ্ববাসীর মনে এর সৌন্দর্য নিয়ে রয়েছে বহু কৌতুহল। মার্কিন প্রেসিডেন্টের আনুষ্ঠানিক বাসভবন ‘হায়াইট হাউজ’।   

প্রতিবার বিদায়ী প্রেসিডেন্ট চলে যাওয়ার পরে নব-নির্বাচিত প্রেসিডেন্টের জন্য এই ভবনকে নতুন করে সাজানো হয়। আসবাবপত্র, শিল্পসামগ্রী-সহ পুরো বাড়ির অন্দরসজ্জাই আমূল পাল্টে যায়। এখানে থাকার জন্য মার্কিন প্রেসিডেন্টকে কোনো অর্থ দিতে হয় না ঠিকই। তবে  অন্যান্য অনেক ক্ষেত্রেই তাকে ব্যয়ভার বহন করতে হয়। 

হোয়াইট হাউজের নির্মাণকারী স্থপতি জেমস হোবান ছিলেন জন্মসূত্রে আইরিশ। তিনি ১৭৮৫ খ্রিস্টাব্দে ফিলাডেলফিয়ায় কর্মজীবন শুরু করেছিলেন। রাজনীতি, কূটনীতি, শক্তি এবং সম্ভ্রমের প্রতীক। ১৬০০, পেনসিলভানিয়া অ্যাভিনিউয়ের এই প্রাসাদসম স্থাপনা ঘিরে জড়িয়ে আছে বহু আকর্ষণীয় তথ্য। 

এবার জেনে নিন হোয়াইট হাউজের আকর্ষণীয় স্থাপনাসমূহ- 

হোয়াইট হাউজে রয়েছে ৬টি ফ্লোর, ১৩২টি কক্ষ, ৩৫টি বাথরুম। এছাড়া ৪১২টি দরজা, ১৪৭টি জানালা, ২৮টি ফায়ারপ্লেস, ৮টি সিঁড়ি এবং ৩টি লিফট রয়েছে। হোয়াইট হাউজ তিনটি অংশে বিভক্ত। দুই পাশে ইস্ট উইং ও ওয়েস্ট উইং এবং মাঝখানে এক্সিকিউটিভ রেসিডেন্স অংশ। 

গুরুত্বপূর্ণ কক্ষগুলোর বেশিরভাগই ওয়েস্ট উইংয়ে অবস্থিত। এগুলোর মধ্যে ওভাল অফিস, সিচুয়েশন রুম, রুজভেল্ট রুম উল্লেখযোগ্য। এছাড়া এক্সিকিউটিভ রেসিডেন্স ও ইস্ট উইংয়েও রয়েছে আকর্ষণীয় বেশ কিছু কক্ষ।     

হোয়াইট হাউজ সম্পর্কিত কিছু চমকপ্রদ তথ্য 

 > হোয়াইট হাউজের দেয়াল রং করার জন্য ৫৭০ গ্যালন রঙের প্রয়োজন হয়। স্থপতি জেমস হোবান নিজ দেশ আয়ারল্যান্ডের লেইনস্টার হাউজ থেকে অনুপ্রাণিত হয়ে হোয়াইট হাউজের নকশা করেন। ডাবলিনে এখনো হোয়াইট হাউজের এই জমজ ভবনটি আছে। 

 > হোয়াইট হাউজ নির্মাণে শ্রমিক হিসেবে কাজ করে আফ্রিকান-আমেরিকান দাসরা। এছাড়া ইউরোপীয় অভিবাসীরাও কাজ করে এটি নির্মাণে।   

> হোয়াইট হাউজে শুরুর দিকে হুইল চেয়ার নিয়ে প্রবেশের সুবিধা ছিল না। প্রেসিডেন্ট ফ্রাংকলিন ডি রুজভেল্ট ছিলেন পোলিও রোগী। তিনি ১৯৩৩ সালে প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর হোয়াইট হাউজে হুইল চেয়ার নিয়ে প্রবেশের সুযোগ করে দেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ