About Us
শুক্রবার, ১৮ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Rakib Monasib
প্রকাশ ১৫/১১/২০২০ ০৯:১৫পি এম

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর উপায়

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর উপায় Ad Banner

কমবেশি প্রায় সবার হাতেই রয়েছে স্মার্টফোন। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে একটু বেশিই জনপ্রিয় ডিজিটাল ডিভাইস হিসেবে স্মার্টফোন। 

কেমন হয় যখন দেখেন আপনার শখের কিংবা একান্ত প্রয়োজনের স্মার্টফোনটির ব্যাটারির ব্যাকআপ একেবারে কম। কিছুক্ষণ পরপর খুজতে হয় চার্জার। চাইলেও সম্ভব হয়ে ওঠে না পাওয়ার ব্যাংক সঙ্গে রাখা কিংবা চার্জের ব্যবস্থা করা। স্মার্টফোন হাতে যারা এমন সমস্যায় আছেন বিশেষ করে তাদের জন্য এ টিপসটি হতে পারে আদর্শ পরামর্শ।

চলুন জেনে নেই কীভাবে বাড়াবেন আপনার স্মার্টফোনের ব্যাটারি লাইফ।

অটো লক

আপনার স্মার্টফোনে অটোলক সেট করুন যত কম সময়ের জন্য হয়। কেননা ডিসপ্লে যত বেশি অন থাকবে তত বেশি চার্জ শেষ হবে। তাই অটোলকের ফলে ফোন স্লিপ মুডে গেলে চার্জ কিছুটা হলেও কমবে। 

কম ব্রাইটনেস

ব্রাইটনেসের কারণে চার্জ দ্রুত শেষ হয়। তাই যথাসম্ভব ব্রাইটনেস কমিয়ে রাখুন, যা ভালো ব্যাটারি ব্যাকআপের পাশাপাশি আপনার চোখকেও রাখবে নিরাপদ। 

ফ্লাইট মোড

ফ্লাইট বা এয়ারপ্লেন মোড ব্যবহার করেও ব্যাটারি চার্জ সঞ্চয় করা সম্ভব। বিশেষ করে লো সিগন্যাল এলাকায় নেটওয়ার্ক অনুসন্ধান করার কারণে ব্যাটারি ব্যাকআপ কমে যায়। এ সময় এয়াপ্লেন মুড উপকারী হতে পারে। এমনকি চার্জের সময় এয়ারপ্লেন মুড ৫ শতাংশ দ্রুত চার্জ নিতে সাহায্য করে। 

ইন্টারনেটের ব্যবহার

প্রয়োজন ছাড়া ইন্টানেটের মোবাইল ডাটা অপশনটি বন্ধ রাখুন। সচেতনভাবে ইন্টারনেটের ব্যবহার আপনার ব্যাটারি ব্যাকআপ বাড়াতে সাহায্য করবে। 

লাইভ ওয়ালপেপার

লাইভ ওয়ালপেপারের ব্যবহার ব্যাটারি ব্যাকআপ কমিয়ে আনে। আপনি যদি লাইভ ওয়াল পেপার মোবাইলে চালু করে থাকেন এখনই তা বন্ধ করুন। এতে আপনার ব্যাটারির সুরক্ষা বেড়ে যাবে। 

এছাড়া মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপস ইনস্টল করা থেকে বিরত থাকুন। বাড়তি অ্যাপ থাকলে তা আনইস্টল করেও বৃদ্ধি করতে পারেন আপনার প্রিয় স্মার্টফোনটির ব্যাটারি ব্যাকআপ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ