Feedback

ক্যাম্পাস, দিনাজপুর, জেলার খবর

শিক্ষক দিবস নিয়ে কি ভাবছে হাবিপ্রবির শিক্ষার্থীরা

শিক্ষক দিবস নিয়ে কি ভাবছে হাবিপ্রবির শিক্ষার্থীরা
October 05
04:36pm
2020
MD. MIRAZUL-AL- MISHKAT
sadar, Dinajpur:
Eye News BD App PlayStore

৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। পিতামাথার পরে সম্মানের দিক দিয়ে শিক্ষকের স্থান। পিতামাতা পারিবারিক শিক্ষক হলেও প্রাতিষ্ঠানিক শিক্ষকের সাক্ষাত হয় বিদ্যাপীঠে। শিক্ষকদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা আসুক মন থেকে, শুধু শিক্ষক দিবসে নয়। দেশের সকল শিক্ষার্থী শিক্ষকবান্ধব শিক্ষা প্রত্যাশা করেন। শিক্ষকদের টান কিংবা অভিমান নিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে কিছু শব্দের ঝুরি নিয়ে আসা হয়েছে। শিক্ষকদের প্রতি প্রত্যাশা ও সম্ভাবনা নিয়ে আজকের এই আয়োজন “শিক্ষক দিবস নিয়ে কি ভাবছে হাবিপ্রবির শিক্ষার্থীরা” লিপিবদ্ধ করেন ডেইলি বাংলাদেশ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো মিরাজুল আল মিশকাত।     

মোঃ সুজন হোসেন, পরিসংখ্যান বিভাগ   

আমাদের শিক্ষা জীবনে শিক্ষক নামক মানুষটি এক অপরিহার্য ব্যক্তিত্ব। আমাদের ছাত্র জীবনে শিক্ষকদের অবদান অনস্বীকার্য এ কথা অস্বীকার করার কোনো উপায় নেই। উনাদের দেখানো পথেই আমরা উন্নত ও অগ্রসর জীবনের গন্তব্যে পৌঁছাতে পারি। এজন্য লেখক বলেছেন “পিতা গড়ে দেহ,শিক্ষক গড়ে মন,পিতা বড় না শিক্ষক বড়,বলবে কোন জন?” 

পিতা মাতার পরে জীবনে সব চেয়ে প্রিয়,সম্মানের ও শ্রদ্ধার ব্যক্তি হলেন আমার শ্রদ্ধাভাজন, আমার যদ্যপি, আমার গুরু শিক্ষক। আহমদ ছফা যেমন অধ্যাপক আব্দুর রাজ্জাক স্যারকে যদ্যপি আমার গুরু মেনেছিলেন, ঠিক তেমনি আমারও একজন শিক্ষা গুরু হলেন আমার কলেজ শিক্ষক আহাদুজ্জামান দিরাজ স্যার। উনার সংস্পর্শে এসেই আমি জীবনের মানে খুঁজে পেয়ছি, নিজেকে নতুন করে আবিষ্কার করতে পেরেছি, বোধের ও চিন্তার জায়গাগুলো ঋদ্ধ ও সমৃদ্ধ করতে পেরেছি। প্রাতিষ্ঠানিক পড়াশুনার বাহিরেও স্যারের সাথে ছিলো আমার বন্ধুসুলভ ও হৃদ্যতাপূর্ণ সম্পর্ক।যে কোনো বিষয়, শিল্প, সাহিত্য, ইতিহাস, রাজনীতি, সংস্কৃতি, বিজ্ঞান ইত্যাদি শাখায় উনার সুচিন্তিত মতামত ও জ্ঞান আমাকে বরাবরের মতো মুগ্ধ করে। বর্তমান যুগে অধ্যাপনার সঙ্গে পাণ্ডিত্যের যোগাযোগ খুব কম, এই সংকটকালে এখনও যে উনি অন্ধকার শিক্ষাঙ্গনে আলোকবর্তিকা হিসেবে বিচরণ করছেন তা আমাদের জন্যে অনেক গর্বের বিষয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে, বর্তমানে শিক্ষক সমাজে ছাত্র শিক্ষক বান্ধব পরিবেশ নেই বললেই চলে। যে সমাজে গুনির কদর নেই, সেই সমাজ পশ্চাদবর্তী সমাজ। শিক্ষা গুরুর মর্যাদা কবিতা সবাই ছোট বেলায় পড়লেও এর মাহাত্ম্য উপলব্ধি করতে আমরা ব্যর্থ হচ্ছি। তাই জাতির এই ক্রান্তিলগ্নে ছাত্র শিক্ষক বান্ধব পরিবেশ সৃষ্টিই হোক আমাদের একমাত্র ব্রত ও প্রত্যয়। আলোকিত সমাজ গড়ার লক্ষে শিক্ষক ছাত্র মেলবন্ধন হোক এটাই প্রত্যাশা।   

সানজিদা সুলতানা সোমা, কৃষি অনুষদ     

শিক্ষা মানুষের জীবনধারণ এর জন্য অপরিহার্য। শিক্ষা জীবনের মান উন্নয়নের মূল চাবিকাঠি। শিক্ষকদের জাতি গঠনের কারিগর বলা হয়। কেননা একজন আদর্শ শিক্ষকই পারেন তাঁর অনুসারী দের জ্ঞান ও ন্যায় দীক্ষা দিতে। বিদ্যালয় এর গন্ডি পেরিয়ে মহাবিদ্যালয় তারপর বিশ্ববিদ্যালয়। সব শিক্ষকদের অবদানই অনস্বীকার্য। একজন শিক্ষক ছাত্রের জন্য আত্মীয় হতে পারে, বন্ধু হতে পারে, চিরকালীন শুভাকাঙ্খীও হতে পারে। হয়ত আমরা একজন শিক্ষকের মায়ামমতা পেয়েছি কিন্তু শিক্ষার বিস্তর চাপে সকল হিতৈষী অনুভূতি আড়াল রয়ে গিয়েছিল। শুধু স্বার্থ দেখলে চলবেনা, একজন শিক্ষককে দেখে কখনও বুঝা যায়না তিনি কোন পরিস্থিতির সামাল দিচ্ছেন। আর আমরা জানি এদেশের শিক্ষকরা হীনম্মন্যতায় ভোগেন। শিক্ষার মান উন্নয়নে সর্বপ্রথম শিক্ষকদের জীবনযাত্রার মান উন্নয়ন প্রয়োজন। তবে ইদানিং কিছু শিক্ষকের শিক্ষা দান এর চেয়ে অর্থ উপার্জন ই মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। যদি আমাদের বিদ্যালয় গুলোতে ঠিক করে লেখাপড়া করানো হতো তাহলে ব্যাঙের ছাতার মতো যেখানে সেখানে কোচিং ব্যবসা শুরু হতোনা। শিক্ষার মান উন্নয়নে পেশাদার বিদ্যালয় নির্ভর শিক্ষকতার কোনো বিকল্প নেই। 

শিক্ষকই স্বীয় জ্ঞান ও অভিজ্ঞতা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করে তাদেরকে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলেন। তাঁদের জ্ঞান ছড়িয়ে পড়ুক দেশের প্রতিটি কোণায়।শিক্ষক দিবসে সকল শিক্ষকদের প্রতি বিনম্র শ্রদ্ধা ।     

আবু সাঈদ, কৃষি অনুষদ   

শিক্ষাদানের মহান ব্রত যার কাজ তাকেই শিক্ষক বলা হয়। অবশ্য আমার কাছে মনে শিক্ষককে এতো ক্ষুদ্র সংজ্ঞার মাধ্যমে সংজ্ঞায়িত করাটা এক বৃথা চেষ্টা। কেননা একজন শিক্ষক এসব সংজ্ঞার উর্ধ্বে। শিক্ষক বলতে আমরা বুঝি, যে প্রচলিত পাঠ্যবই পড়ায়। কিন্তু একজন শিক্ষক যে কেউ হতে পারেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান করালেই যে শিক্ষক হওয়া যায় শুধু তাই নয়, তিনি আমার মা, বাবা, ভাই, বোন এমনকি রাস্তায় অসহায় ভাবে জীবনযাপন করা একজন দুস্ত মানুষও হতে পারেন। আমাদের প্রকৃতি আমাদের শিক্ষক হতে পারে। যদি আমি সহজ ভাষায় বলতে চাই আমরা যদি কারো কাছে একটি ক্ষুদ্র শব্দ নতুন ভাবে শিখতে পারি, জানতে পারি তাকেই আমি আমার শিক্ষক হিসেবে গণ্য করবো। শিক্ষকের এই বিষয়টা অনেক মর্যাদাপূর্ণ ও সম্মানীয় যা ইসলাম ধর্মেও বর্ণনা করা হয়েছে অনেক ভাবে।  ইসলাম ধর্মে আমাদের প্রিয় নবী হযরত মুহম্মদ (সা.) তার পরিচয় তুলে ধরে ঘোষণা করেছেন -‘শিক্ষক হিসেবে আমি প্রেরিত হয়েছি’ (ইবনে মাজাহ)। শিক্ষক শুধু একজন জ্ঞানীই নন তিনি সমাজ গঠনের কারিগর। তিনি একটি সমাজকে সুন্দরভাবে যেমন সাজাতে পারবেন তেমনি একটি দেশকে তার উন্নতির শিখরে পৌঁছে দিতে পারবেন। তাই বিশ্ব শিক্ষক দিবসের এই দিনে সকল শিক্ষককে অনেক শ্রদ্ধা জ্ঞাপন করছি। বেঁচে থাকুক শিক্ষকরা এবং ছড়িয়ে পড়ুক তাদের সুন্দরভাবে বেঁচে থাকার সেই মহান শিক্ষা গুলো।   

জাতির আদর্শিক বিনির্মাণের কারিগর শিক্ষক সমাজ। দিকনির্দেশনা আর অনুপ্রেরণার মধ্য দিয়ে একটি জাতির কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য শিক্ষক সমাজের ভূমিকা বরাবরই অগ্রগণ্য।   

আজকের নবীন শিক্ষার্থীদের অন্তরের শক্তি উদ্বোধন করে শিক্ষক। একজন আদর্শ শিক্ষকের প্রতিটি বাণী একজন শিক্ষার্থীর সারাজীবনের পথ নির্দেশিকা। শিক্ষক তার আচরণিক মাহাত্ম্যের মধ্যে দিয়ে অন্ধকারাচ্ছন্ন জনশক্তিকে দীপ্তিময় জনসম্পদে পরিণত করতে পারেন । বিশ্বের উন্নত দেশগুলোতে আমরা শিক্ষক সমাজের যথাযথ মূল্যায়ন দেখতে পাই। বাংলাদেশে বিভিন্ন পরিধির শিক্ষাতায়নে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক শিক্ষকতায় যুক্ত রয়েছেন। এই শিক্ষকগণ তাঁদের জীবনকালের উল্লেখ্যযোগ্য সংখ্যক সময় শিক্ষাদানে নিয়োজিত থেকে দেশ ও জাতির উন্নয়নে সরাসরি ভূমিকা পালন করছেন। তথাপি আমরা শিক্ষকদের যথাযথ মর্যাদা ও মূল্যায়নে আশানুরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারি নি। শিক্ষকদের জীবনমানের উন্নয়নে অধিকতর সুযোগ সুবিধা নিশ্চিত করতে রাষ্ট্রের পরিকল্পিত ও অগ্রাধিকার ভিত্তিতে এগিয়ে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সাথে মেধাবীদের শিক্ষকতায় আকৃষ্ট করতে বিশেষ দৃষ্টি আকর্ষণ এখন সময়ের দাবী।   

মোঃ আতিকুজ্জামান , অর্থনীতি বিভাগ   

জাতির আদর্শিক বিনির্মাণের কারিগর শিক্ষক সমাজ । দিকনির্দেশনা আর অনুপ্রেরণার মধ্য দিয়ে একটি জাতির কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য শিক্ষক সমাজের ভূমিকা বরাবরই অগ্রগণ্য।   

আজকের নবীন শিক্ষার্থীদের অন্তরের শক্তি উদ্বোধন করে শিক্ষক। একজন আদর্শ শিক্ষকের প্রতিটি বাণী একজন শিক্ষার্থীর সারাজীবনের পথ নির্দেশিকা। শিক্ষক তার আচরণিক মাহাত্ম্যের মধ্যে দিয়ে অন্ধকারাচ্ছন্ন জনশক্তিকে দীপ্তিময় জনসম্পদে পরিণত করতে পারেন। বিশ্বের উন্নত দেশগুলোতে আমরা শিক্ষক সমাজের যথাযথ মূল্যায়ন দেখতে পাই। বাংলাদেশে বিভিন্ন পরিধির শিক্ষাতায়নে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক শিক্ষকতায় যুক্ত রয়েছেন। এই শিক্ষকগণ তাঁদের জীবনকালের উল্লেখ্যযোগ্য সংখ্যক সময় শিক্ষাদানে নিয়োজিত থেকে দেশ ও জাতির উন্নয়নে সরাসরি ভূমিকা পালন করছেন। তথাপি আমরা শিক্ষকদের যথাযথ মর্যাদা ও মূল্যায়নে আশানুরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারি নি। শিক্ষকদের জীবনমানের উন্নয়নে অধিকতর সুযোগ সুবিধা নিশ্চিত করতে রাষ্ট্রের পরিকল্পিত ও অগ্রাধিকার ভিত্তিতে এগিয়ে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সাথে মেধাবীদের শিক্ষকতায় আকৃষ্ট করতে বিশেষ দৃষ্টি আকর্ষণ এখন সময়ের দাবী। যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার মান উন্নয়নে শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণ প্রদান ও প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেওয়া শিক্ষাখাতে সংশ্লিষ্ট নীতি নির্ধারক মহলের মৌলিক দায়িত্ব । শিক্ষক সমাজের নৈতিকতার অবনতি ডেকে আনতে পারে একটি জাতির জন্য মারাত্মক বিপদ। শিক্ষকরা সবসময়ই তাঁদের নীতি নৈতিকতায় সমুন্নত থেকে দেশ-জাতি তথা পৃথিবীর আলোকবর্তিকা রূপে চিরকাল প্রজ্জ্বলিত থাকবেন এই কামনায় সকল শিক্ষকদের শ্রদ্ধা জানাচ্ছি।       

রাফিয়া হাসান করবি, কৃষি অনুষদ     

আমার প্রথম হাইস্কুল এবং পুরোজীবনের সবচেয়ে প্রিয় শিক্ষক একজন বিজ্ঞান শিক্ষক। তিনি প্রিয় ঠিক কি কারণে হয়েছিলেন, তখনও বুঝতে পারিনি। পরবর্তীতে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের গন্ডিতে এসে অনুধাবন করেছি কেন তিনি প্রিয় ছিলেন! 

আমার সেই শিক্ষককে আমি পড়া না পারার ভয় ছাড়া অন্য কোন বিষয়ে ভয় পেতামনা। অদ্ভুত প্রশ্ন বা উদ্ভট কাজের জন্য তিনি আমায় কখনও বকা দেননি, রাগ দেখাননি বা অপমানে ছোট করেননি। মূলত আমাকে আত্মসম্মানের ভয়ে ভুগতে হয়নি, হাসির পাত্র হতে হয়নি। এক কথায় উনি আমার ট্রমার কারণ হননি৷ পরবর্তীতে অনেক শিক্ষকই হয়েছেন, যার ফলে শিক্ষকতার উপর সম্মান আর ভরসাও কিছু দিনের জন্য উঠে গিয়েছিল। আমার মতে, যিনি প্রকৃত শিক্ষক তিনি শুধু শিক্ষাদান করেননা। তিনি এমন একজন মানুষ, যাকে দেখে ভয় নয় বরং কাছে এসে সালাম দিতে ইচ্ছে করে। যার ক্লাসে সবচেয়ে বোকা বোকা প্রশ্নগুলো করতেও লজ্জাবোধ প্রকাশ পায়না; এমন মনে হয়না যে, তিনি ভ্রু কুঁচকে বলবেন এটা পারনা? এতো আগেই শিখে আসার কথা! ক্লাসে আসনা? পড়া করোনা?  বরং ক্লাস করতে হবে ভেবে অফুরন্ত আনন্দ-উচ্ছলতায় সকালেই ক্লাসে এসে বসতে ইচ্ছে করে। যার ভাইবায় পড়া না পারার শুধু ভয় হয়, অপমান বা অন্য কোন বিষয়ে নয়! যিনি একজন ভালো মানুষ গড়ার অনুপ্রেরণা যোগান, উন্নত এবং সফল জীবন যাপন করার পরামর্শ দেন। কবিগুরুর মতে, ‘ শিক্ষকের সেই শিক্ষায় এমন এক সম্পদ থাকবে যা কেবল আমাদের তথ্য দেয় না সত্য দেয়, যা কেবল ইন্ধন দেয়না, অগ্নি দেয় ‘ আর মহৎ হওয়ার অগ্নিচাবি তো শুধুই একজন শিক্ষকের কাছে।     

পথ পথিকের নয় বরং পথিকই পথের সৃষ্টি করে, এটা আমরা জানি। একটা সময় ছিল দিকহারা পথিক সেই অজানা পথের খোঁজ করত রাতের আকাশের ধ্রবতারাকে অনুসরণ করে। তবে বর্তমান সময়ে ধ্রুবতারাকে কে-ই বা অনুসরণ করে, আলোকদূষণ তো দৃষ্টিকে ধ্রুবতারা পর্যন্ত পৌঁছাতেই দেয় না।   

শিক্ষাদান আর শিক্ষার্জন দুটো পদ্ধতিই আজ একটা বিশেষ উদ্দেশ্যে ঘুরপাক খাচ্ছে। উদ্দেশ্যটা হলো সুপরিচিত ‘জীবিকার্জন’। এক্ষেত্রে শিক্ষার্থী ও শিক্ষকের ভূমিকা যেন এক সুতোয় গাঁথা। দৃশ্যপটটা এরূপ যে, শিক্ষক ও শিক্ষার্থী একে অন্যের দ্বারপ্রান্তে শুধু ছুটেই চলেছে নিরলসভাবে। তাই আজকাল স্লোগানটাও যেন এমন, “শিক্ষা হোক যেমন তেমন, শিক্ষক হোন ভালো”। ফলাফল শিক্ষিত বেকারত্বের সমাজ। 

একদিকে শিক্ষার্থীর শেখার আগ্রহকে ধরে রাখতে না পারার কারণ যেমন যথপোযুক্ত শিক্ষার পরিবেশ, অন্যদিকে তেমনি মানসম্মত শিক্ষার অভাবের মূল কারণ হলো শিক্ষার্থী ও শিক্ষকের পারস্পরিক শিক্ষার্জনের অনিচ্ছা। কিন্তু এমনটা কি হওয়ার কথা ছিল? কেন শিক্ষার মূলনীতি লোপ পাচ্ছে, আর কেনই বা দিশেহারায় আজ পুরো জাতি? উত্তরটা হলো, এসবের মূল সমস্যাটা রয়েছে আপনার আমার চিন্তায়। আমরাই ভাঙছি আমাদের স্বপ্ন। 

একজন প্রকৃত শিক্ষক সত্য পথের নির্দেশনা দিতে পারেন। কিন্তু একজন শিক্ষার্থীর প্রকৃত শিক্ষার আলো নিয়েই উপযুক্ত পথে পা বাড়ানো দরকার। পার্থিব এ জীবনে সেই শিক্ষার্থীরাই ভাগ্যবান যাঁদের পথ প্রদর্শক হিসেবে আছেন ধ্রুবতারারুপী কোন না কোন শিক্ষক।

All News Report

Add Rating:

0

সম্পর্কিত সংবাদ

ট্রেন্ডিং

ময়মনসিংহ-৩ আসনের সংসদ সদস্য নাজিম উদ্দিনের ধর্ষণের ভিডিও ক্লিপ ভাইরাল

ময়মনসিংহ-৩ আসনের সংসদ সদস্য নাজিম উদ্দিনের ধর্ষণের ভিডিও ক্লিপ ভাইরাল

নভেম্বরেই প্রাতিষ্ঠানিক ই-মেইল পাচ্ছেন হাবিপ্রবি শিক্ষার্থীরা

নভেম্বরেই প্রাতিষ্ঠানিক ই-মেইল পাচ্ছেন হাবিপ্রবি শিক্ষার্থীরা

দক্ষিণ আফ্রিকায় ২২ দেশের নাগরিক প্রবেশে নিষেধাজ্ঞা

দক্ষিণ আফ্রিকায় ২২ দেশের নাগরিক প্রবেশে নিষেধাজ্ঞা

কলারোয়ায় একই পরিবারের ৪ সদস্য খুনের রহস্য উন্মোচন, হত্যায় ব্যবহৃত চাপাতি উদ্ধার

কলারোয়ায় একই পরিবারের ৪ সদস্য খুনের রহস্য উন্মোচন, হত্যায় ব্যবহৃত চাপাতি উদ্ধার

পোল্যান্ডে নতুন রাষ্ট্রদূত সুলতানা লায়লা

পোল্যান্ডে নতুন রাষ্ট্রদূত সুলতানা লায়লা

এসআই আকবরকে পালাতে সহায়তাকারী এসআই হাসান বরখাস্ত

এসআই আকবরকে পালাতে সহায়তাকারী এসআই হাসান বরখাস্ত

ওরা তো খুব ছোট স্যার, তাই আমি চেষ্টা করি বেশি ব্যথা যেন না পায়, মাদ্রাসার শিক্ষক!

ওরা তো খুব ছোট স্যার, তাই আমি চেষ্টা করি বেশি ব্যথা যেন না পায়, মাদ্রাসার শিক্ষক!

আসসালামু আলাইকুম ও আল্লাহ হাফেজ বলাটা জামাত ও জঙ্গীবাদের শিক্ষা

আসসালামু আলাইকুম ও আল্লাহ হাফেজ বলাটা জামাত ও জঙ্গীবাদের শিক্ষা

সৌদি 'ফ্রি ভিসা'র ভয়াবহ ফাঁদ

সৌদি 'ফ্রি ভিসা'র ভয়াবহ ফাঁদ

তাড়াইলে জাতীয় পার্টির নেতা ইয়াবাসহ আটক

তাড়াইলে জাতীয় পার্টির নেতা ইয়াবাসহ আটক

জিয়ার সালাম নিয়ে কুটুক্তি সালাম দিয়েই জবাব সোশ্যাল মিডিয়ায় ভাইরাল

জিয়ার সালাম নিয়ে কুটুক্তি সালাম দিয়েই জবাব সোশ্যাল মিডিয়ায় ভাইরাল

রাজকে কতটা ভালোবাসেন ছবি পোস্ট করে জানালেন শুভশ্রী

রাজকে কতটা ভালোবাসেন ছবি পোস্ট করে জানালেন শুভশ্রী

হাত-পা ভেঙে জমি দখল করায় রেললাইনে মাথা দিয়ে আত্মহত্যা

হাত-পা ভেঙে জমি দখল করায় রেললাইনে মাথা দিয়ে আত্মহত্যা

চাটখিলে চাচিকে ধর্ষণ ও নগ্ন ভিডিও ধারণের অভিযোগে যুবলীগ নেতা গ্রেফতার

চাটখিলে চাচিকে ধর্ষণ ও নগ্ন ভিডিও ধারণের অভিযোগে যুবলীগ নেতা গ্রেফতার

পাথরঘাটায় ৪জনের বিরুদ্ধে রাস্ট্রদ্রোহ মামলাঃ পিবিআইকে তদন্তের নির্দেশ

পাথরঘাটায় ৪জনের বিরুদ্ধে রাস্ট্রদ্রোহ মামলাঃ পিবিআইকে তদন্তের নির্দেশ

সর্বশেষ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ আরও ঘণীভূত নিম্নচাপে রূপ নেওয়ার আশঙ্কা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ আরও ঘণীভূত নিম্নচাপে রূপ নেওয়ার আশঙ্কা

এক টিকটিকির দাম ৩৩ লাখ টাকার বেশি!

এক টিকটিকির দাম ৩৩ লাখ টাকার বেশি!

দারুন সব ফিচার! কল তোলার আগেই Truecaller নামের সঙ্গে জানিয়ে দেবে ফোন করার কারণও

দারুন সব ফিচার! কল তোলার আগেই Truecaller নামের সঙ্গে জানিয়ে দেবে ফোন করার কারণও

কবিতাঃ রংহীন

কবিতাঃ রংহীন

অনেক বিপদগ্রস্থ বা দুঃখ কষ্টে আপতিত বান্দার কি করা উচিত?

অনেক বিপদগ্রস্থ বা দুঃখ কষ্টে আপতিত বান্দার কি করা উচিত?

ঈমানী পরীক্ষা

ঈমানী পরীক্ষা

সনাতনীদের উপর ডিজিটাল নিরাপত্তা আইনে করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী হিন্দু মহাজোটের

সনাতনীদের উপর ডিজিটাল নিরাপত্তা আইনে করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী হিন্দু মহাজোটের

বরিশালে অচেতন অবস্থায় নারী কর্মকর্তাকে নদী থেকে উদ্ধার

বরিশালে অচেতন অবস্থায় নারী কর্মকর্তাকে নদী থেকে উদ্ধার

মরিয়ম মরে প্রমাণ করলো সে বেঁচে ছিলো!

মরিয়ম মরে প্রমাণ করলো সে বেঁচে ছিলো!

চাটখিলে চাচিকে ধর্ষণ মামলার আসামী শরীফকে নিয়ে পুলিশের অস্ত্র উদ্ধার

চাটখিলে চাচিকে ধর্ষণ মামলার আসামী শরীফকে নিয়ে পুলিশের অস্ত্র উদ্ধার

আল কোরআনের আলো; সূরা আল বাকারা, আয়াত ৩৮, বাংলা তরজমা ও তাফসির !

আল কোরআনের আলো; সূরা আল বাকারা, আয়াত ৩৮, বাংলা তরজমা ও তাফসির !

কবরস্থানে নড়ে  ওঠা সেই শিশু মারা গেছে

কবরস্থানে নড়ে ওঠা সেই শিশু মারা গেছে

যুব অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক তারেক রহমানকে ডিবি পরিচয়ে  তুলে নেওয়ার অভিযোগ

যুব অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক তারেক রহমানকে ডিবি পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ

সব পাখি ঘরে আসে, সব নদী, আসেন না কেবল জীবনানন্দ

সব পাখি ঘরে আসে, সব নদী, আসেন না কেবল জীবনানন্দ

কক্সবাজারে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মাক্স ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

কক্সবাজারে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মাক্স ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ