• 0
  • 0
Md Arifur Rahman
Posted at 15/09/2020 08:54:am

ইলিশ পেয়ে পেয়াজ বন্ধ করল ভারত!

ইলিশ পেয়ে পেয়াজ বন্ধ করল ভারত!

ভারত আবারও বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে। গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) সব গুলো স্থল বন্দর দিয়ে পিয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। অথচ, গতকালই বন্ধুত্বের নিদর্শন স্বরুপ ১২ টন ইলিশ পাঠানো হয়েছে ভারতে।  বাংলাদেশের মন্ত্রীদের মুখে হরহামেশাই শোনা যায়, ভারতের সাথে সম্পর্ক এখন অতি উচ্চতায় রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গর্ব করে বলেন, ভারতকে যা দিয়েছে সারা জীবন তাদের মনে রাখতে হবে। বন্ধুত্বের এত উচ্চতায় থাকা এবং উজার করে দেয়ার পরও ভারত আকষ্মিক পেঁয়াজ রফতানি বন্ধ করে দিল! ভারতের এমন আচরণ নতুন নয়। বছর খানেক আগেও একবার পিয়াজ রফতানি এভাবে বন্ধ করে দিয়েছিল।   


আসন্ন দুর্গাপুজা উপলক্ষে বাংলাদেশ থেকে ১২ টন ইলিশ পাঠানো হয়েছে। গতকালই গেছে ইলিশের চালান। যদিও বাংলাদেশের বাজারে ইলিশের দাম আঁকাশ চোঁয়া। দেশের মানুষ ইলিশ না পেলেও সরকার বন্ধুত্বের নিদর্শন দেখাতে চেয়েছেন ইন্ডিয়াকে। কিন্তু বিনিময়ে আকষ্মিক পেঁয়াজ বন্ধের সিদ্ধান্ত আসল ভারতের সরকার থেকে। সব বন্দরেই পেঁয়াজের ট্রাক আটকে দিল ইন্ডিয়ান কাষ্টম্স কতৃপক্ষ।    এদিকে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম বলেন, আজ ভারতীয় রফতানিকারক ও সিএন্ডএফ এজেন্ট আমাদের জানিয়েছেন যে ভারত কোনও পেঁয়াজ রফতানি করবে না। এ ব্যাপারে ভারত সরকার কাস্টমসকে নিষেধ করেছেন বাংলাদেশে পেঁয়াজ রফতানি না করতে।


এ অবস্থায় বিপাকের মধ্যে পড়ে গেছে সবাই। সাইফুল ইসলাম বলেন, আমরা তাদের বলেছি যেসব এলসি খোলা রয়েছে আমাদের সেগুলো অন্তত পেঁয়াজ রফতানির জন্য। আমাদের অনেক এলসির বিপরীতে অসংখ্য ট্রাক মাল নিয়ে সড়কে দাঁড়িয়ে রয়েছে। এখন যদি তারা পেঁয়াজ না দেয় তাহলে আমাদের এই পেঁয়াজের কী অবস্থা হবে সেটা একটা বড় চিন্তার বিষয়। এ বিষয়ে ব্যবসায়ীদের দাবি, অতি সত্বর যেন সরকারি পর্যায়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ