MD:ABDUL KADIR - (Chandpur)
প্রকাশ ২৪/০৫/২০২৩ ০২:২৩পি এম

ফরিদগঞ্জে প্রস্তুত আশ্রায়ন প্রকল্পের ঘর, উদ্বোধনের অপেক্ষা!

ফরিদগঞ্জে প্রস্তুত আশ্রায়ন প্রকল্পের ঘর, উদ্বোধনের অপেক্ষা!
ফরিদগঞ্জে প্রস্তুত আশ্রায়ন প্রকল্পের ঘর, উদ্বোধনের অপেক্ষা!
পরিদর্শনে উপজেলা প্রশাসন

ভূমিহীন ও গৃহহীনদের বাসযোগ্য ঘর উপহার প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্ত একটি সরকারি প্রকল্প যার মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের এবং যার জমি আছে ঘর নেই এমন পরিবারের জন্য বাসস্থান নির্মান করা হয়। প্রকল্পের ধারাবহিকতায় ৪র্থ পর্যায়ে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ভাটিরগাঁও ও রুপসা গ্রামে ৩১ টি ঘর প্রস্তুত করা হয়েছে। আগামী ২২মার্চ প্রধানমন্ত্রীর উদ্বোধনের মাধ্যমে উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হবে ।
প্রকল্পসূত্রে জানাযায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারী তৎকালীন নোয়াখালী বর্তমান লক্ষীপুর জেলার রামগতি উপজেলার চরপোডাগাছা গ্রামে ভ‚মিহীন-গৃহহীন, অসহায় ছিন্নমূল মানুষের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়। বঙ্গবন্ধু হত্যার দীর্ঘ ২১ বছর পর তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করে বঙ্গবন্ধুর জনবান্ধব ও উন্নয়নমূলক কার্যক্রমগুলো পুনরায় শুরু করেন। ‘অন্তর্ভুক্তিম‚লক উন্নয়নের মডেল’ সামনে এনে পিছিয়ে পড়া ছিন্নম‚ল মানুষকে মূলধারায় আনার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় ১৯৯৭ সালে বঙ্গবন্ধুকন্যা কক্সবাজার জেলার সেন্টমার্টিনে প্রবল ঘ‚র্ণিঝডে ক্ষতিগ্রস্ত মানুষের পূনর্বাসনের উদ্যোগ নেন এবং একই বছর তিনি সারা দেশের গৃহহীন-ভ‚মিহীন মানুষকে পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত¡াবধানে শুরু করেন আশ্রায়ন প্রকল্প।

১৫ই মার্চ দুপুরে তৈরিকৃত ঘরগুলো পরিদর্শন করেন, উপজেলা নির্বাহী অফিসার তাসলিমুর নেসা জানান, আমরা ফরিদগঞ্জ পৌরসভায় ১৭টি এবং রুপসায় ১৪ টি ঘর প্রস্তুত করেছি। মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশনা ছিল খাস জমিতে করা হবে, খাস জমি নাপেলে জমি ক্রয়করে করা হবে। সে মোতাবেক আমরা কাজ করেছি। ইতিপূর্বে আমরা বাঘড়া ও সাহেবগঞ্জে সুবিধাভোগীদের মাঝে যে ঘরগুলো বিতরন করেছি তারা সেখানে শান্তিতে বসবাস করতেছে।
এসময় উপজেলা চেয়ারম্যান এডভোকেট জাহিদুর ইসলাম রোমান বলেন, প্রধানমন্ত্রীর কার্যালযের অধীনস্ত্র অগ্রাধিকার প্রকল্পের মাধ্যমে গৃহহীনদেরকে আশ্রয় দেওয়া, এবং এই প্রকল্পটি প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাস্তবায়ন হচ্ছে। পরিদর্শনে অংশগ্রহন করেন, ভূমি সার্ভেয়ার আবু বকর ছিদ্দিক , ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কামরুজ্জান, সাবেক সভাপতি মামুনূর রশিদ, প্রমুখ#

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ