A.k.m Rakib Hossain - (Patuakhali)
প্রকাশ ১৮/১১/২০২২ ০২:৫১পি এম

রাঙ্গাবালীতে কেয়ার বাংলাদেশ ও জাগোনারীর উদ্যোগে সড়ক নির্মান

রাঙ্গাবালীতে কেয়ার বাংলাদেশ ও জাগোনারীর উদ্যোগে সড়ক নির্মান
ad image
রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নে বেসরকারি (এনজিও) সংস্থার উদ্যোগে ১২০০ ফুট দীর্ঘ সংযোগ সড়ক নির্মিত হয়েছে। তিন লাখ বিশ হাজার টাকা ব্যায়ে বেসরকারী সংস্থা কেয়ার বাংলাদেশের অর্থায়নে ও জাগোনারীর তত্ত্বাবধানে ইউনিয়নটির চরআন্ডার আলেকান্দা গ্রামের একমাত্র সড়কটি নির্মিত হয়েছে।

ইউনিয়নের মূল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ চরআন্ডার আলেকান্দা গ্রামটি বেরীবাধের বাইরে অবস্থিত। গ্রামটি থেকে কোথাও যাতায়াতের জন্য কোন ধরনের রাস্তা না থাকায় দীর্ঘদিন ধরে দূর্ভোগ পোহাচ্ছিল স্থানীরা, এ অবস্থায় বেসরকারি প্রতিষ্ঠান কেয়ার বাংলাদেশের প্রদৃপ্ত প্রকল্পের আওতায় গ্রামটিতে বেরী বাধের সাথে ৫ ফুট প্রস্থের ১২০০ ফুট দীর্ঘ সংযোগ সড়ক নির্মানের উদ্যোগ নেয়, যা আরেক বেসরকারি প্রতিষ্ঠান জাগোনারীর দ্বারা সম্প্রতি বাস্তবায়িত হয়েছে।

বোরোধানের মৌসুমে কর্মহীন হয়ে পড়া আলেকান্দা গ্রামের স্থানীয় ৪০ জন উপকার ভোগীর দ্বারা ১৬ দিনের এক কর্মসূচির আওতায় এ সড়কটি নির্মিত হয়েছে। এতে গ্রামটির সাথে যাতায়াতের যেমন সুব্যাবস্থা হয়েছে তেমনি কর্মহীন উপকার ভোগী পরিবার গুলি আর্থিকভাবে লাভবান হয়েছে। একইসাথে রাস্তাটি রক্ষায় এর পাশে ৩৫ টি বিভিন্ন প্রজাতির ফলজ বৃক্ষ রোপন করা হয়েছে।
এছাড়াও কেয়ার বাংলাদেশ ও জাগোনারীর উদ্যোগে উপজেলার বিভিন্ন ইউনিয়নে শিক্ষা, দুর্যোগ ব্যাবস্থাপনা, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়নে দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রকল্পের কাজ চলমান আছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ