About Us
মঙ্গলবার, ২২ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Ahmed Niloy - (Bhola)
প্রকাশ ২৮/০৮/২০২০ ১১:৫২এ এম

জুমার দিনের বিশেষ আমল

জুমার দিনের বিশেষ আমল Ad Banner

 ১. জুমার দিনে ৬ টি বিশেষ আমল: ক. জুমার নামাযের উদ্দেশ্যে গোসল করা।  খ. আযানের পূর্বেই মসজিদে রওনা হওয়া।  গ. পায়ে হেঁটে মসজিদে যাওয়া।  ঘ. ঈমাম সাহেবের কাছাকাছি বসা অর্থাৎ, স্থান পেলে ১ম কাতারে নতুবা ২য় কাতারে বসা।  ঙ. উভয় খুতবা মনোযোগ সহকারে শুনা।  চ. খুতবার সময় কোন কথা বা কাজ না করা।  ফায়দাঃ প্রত্যেক কদমে ১ বৎসর পর্যন্ত নফল রোযা রাখার ও ১ বৎসর নফল নামায পড়ার সাওয়াব পাওয়া যাবে। ( তিরমিযী হাদীস নং: ৪৯২ )  জুমার দিনের অন্যান্য আমল: ২. সূরা কাহাফ পড়া।  ( কমপক্ষে ১০ আয়াত )  ( মুসলিম হাদীস নং ৮০৯; তাফসীরে ইবনে কাসীর-৩/৭৯ )  ফায়দা : দাজ্জালের ফিতনা হতে রক্ষা পাওয়া যায়। 


৩. সালাতুত তাসবীহ নামায পড়া। রাকা‘আতঃ এক সাথে ৪ রাকা‘আত অথবা, ২, ২ রাকা‘আত করে পড়া।  ( আবু দাঊদ হাদীস নং : ১২৯৭ )  ফায়দা: সকল প্রকার গুনাহ থেকে মাফ পাওয়া যায়।  ৪. উত্তম পোশাক ও খুশবু লাগিয়ে নামাযে আসা।  ( বুখারী হাদীস নং ৮৮৩, ৮৮৬ )  * খুশবু ব্যবহারে নিম্নোক্ত নিয়্যত করবে। * এটা হুজুর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাত। * আমাদের শরীরের ঘামের গন্ধ হতে যাতে অন্যদের কষ্ট না হয়। * মুসলমান ভাইদের অন্তর খুশি করা। * হুজুর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন – “যারা গরীব, খুশবু কেনার টাকা নেই, তাদের জন্য গোসল হচ্ছে খুশবু।” 


৫. দুই খুতবার মাঝে যখন ঈমাম সাহেব বসে তখন অন্তরে দু‘আ করা, মুখে নয়।  ( তিরমিযী হাদীস নং ৫২৮ )  ফায়দা: এ সময় দু‘আ কবুল হওয়ার ওয়াদা রয়েছে।  ৬. এই দিনে অন্যদিনের তুলনায় বেশী বেশী দুরূদ শরিফ পড়া।  ( আবু দাউদ হাদীস নং ১০৪৭ )  ৭. আসরের পর ৮০ বার এই দুরুদ শরীফ পড়া-  اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدِنِ النَّبِيِِّ الأُمِّيِّ وَعَلَى آلِهِ وَسلِّم تَسْلِيمًا  উচ্চারণ:আল্লাহুম্মা সল্লি আলা মুহাম্মাদিনি-ন্নাবিয়্যিল উম্মি ওয়া আলা আলিহি ওয়া সাল্লিম তাসলিমা।  ( আদদুররু মানযুদ ফিন সালাতি ওয়াস সালামি আলা সাহিবিল মাকামিল মাহমুদ-পৃষ্ঠাঃ ১৬০ )  ফায়দা: আল্লাহপাক ৮০ বৎসরের গুনাহ মাফ করে দিবেন। যদি গুনাহ না থাকে তবে জান্নাতে তার মর্তবা বৃদ্ধি করবেন এবং তার আমল নামায় ৮০ বৎসরের ইবাদতের সাওয়াব লিখে দিবেন।  ৭. বেলা ডোবার আগে (মাগরিবের) ১০/১৫ মিনিট আগে মসজিদে এসে দু‘আয় মশগুল হওয়া।  ( আবু দাউদ-হাদীস নং: ১০৪৮ )  ফায়দা: এ সময়ও দু‘আ কবুল হওয়ার ওয়াদা রয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ