About Us
Shah alam Talukdar - (Sylhet)
প্রকাশ ২৮/০৮/২০২০ ১১:৪১এ এম

গুরুত্বহীন বিষয় ভাইরালে সামাজিক মাধ্যম

গুরুত্বহীন বিষয় ভাইরালে সামাজিক মাধ্যম Ad Banner

গত কয়েকদিন থেকেই নিউজ ফিডে ঘুরছে একজন লেডি বাইকারের নাম।প্রায় প্রতিটি নিউজ চ্যানেল উনাকে নিয়ে সুন্দর সুন্দর নিউজ করছেন।কেউ কেউ উনাকে নারী জাগরণে অগ্রপথিক ভাবছেন।কেউ কেউ আবার ধর্মীয় দিক থেকে নেগেটিভ কমেন্টও করছেন।গতকালই শুনলাম মেয়েটা নাকি যারা নেগেটিভ কমেন্ট করেছেন,তাদের বিরুদ্ধে মামলা করবেন।এখন প্রশ্ন হচ্ছে এই ধরনের ছোটখাট বিষয়গুলো কি নিউজফিডে হাইলাইট হওয়ার মতো। উত্তর সবাই একবাক্যে বলবেন 'না'।তাহলে কেন এমন হচ্ছে?


ফেইসবুকে কিছু জনপ্রিয় গ্রুপ আছে,সেখানে যাই পোস্ট করা হয়,প্রায় সময় তাই শেয়ারের মাধ্যমে ভাইরাল করা হয়।সাধারণ মানুষও এর পক্ষে বিপক্ষে দেদারসে মন্তব্য করতে শুরু করেন।কিন্তু আমরা কি আকারে ইংগিতে অপরাধ প্রবণতা উস্কে দিচ্ছি না।


দেশে বিভিন্ন রাজনৈতিক মিছিলে অথবা গ্রুপিং রাজনীতি অথবা প্রভাব বিস্তার অথবা গ্যাংবাজি দেখানোর জন্য করা হয় বাইকে শোডাউন।যেখানে থাকে না কোন হেলমেট পরিধান বা প্রয়োজনীয় কাগজপত্র সাথে নেওয়ার প্রয়োজনীয়তা।বিকট শব্দে হর্ন বাজিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করাও এদের কাজ।তাছাড়া এই বাইক রেইসের নাম করে প্রতি বছর অসংখ্য মানুষ প্রাণ হারায়।আমাদের দেশের রাস্তাগুলো জার্মানীর অটোভানের মতো নয়,যে স্পীড লিমিট আন লিমিটেড করে চালানো যাবে।প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় মারা যায় মানুষ বাংলাদেশে।


আসুন মূল প্রসঙ্গে আসি,যে মেয়েটির কথা বলছিলাম হেলমেট ছাড়াই করোনার সময়ে তারা শোডাউন দিলেন তাদের শহরে,আইনের দৃষ্টিতে গুরুতর অপরাধ না হলেও জরিমানা করার মতো অপরাধ, তার উপর এখন করোনার সময়ে এই ধরনের শোভাযাত্রা করার অনুমতি প্রশাসন দেয়না বলেই আমার কাছে মনে হয়।এটা ঠিক মেয়েটার সম্পূর্ণ অধিকার আছে তার বিরুদ্ধে যারা কটুবাক্য বলবে তাদের বিরুদ্ধে আইনি ব্যাবস্থা নেওয়ার কিন্তু বাংলাদেশের নিউজ পোর্টালগুলো যেভাবে নববধু,বাইকার শব্দ বলে এই আইনশৃঙ্খলা লঙ্ঘনের বিষয়টাকে পাশ কাটিয়ে পজিটিভ নিউজ করছেন,তাতে করে আরও অনেকেই আগ্রহ প্রকাশ করবে,এরকম বাইক শোডাউন করার,অথবা আইন না মানার প্রবণতা বৃদ্ধি পাবে। শুধুমাত্র নিউজ চ্যানেলের টিয়ারপি বাড়ানোর জন্য এধরণের অপ্রয়োজনীয় খবর হাইলাইট করে প্রচার করা সত্যি দুঃখজনক এবং অপ-সাংবাদিকতা বলেই মনে করি।


কলামিস্ট,প্রভাষক(ইংরেজি) এবং সভাপতি,সাকসেস হিউম্যান রাইট সোসাইটি,সিলেট জেলা।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ