Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৮/০৩/২০২২ ১০:১৮পি এম

রাশিয়া থেকে ভারতের তেল কেনা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

রাশিয়া থেকে ভারতের তেল কেনা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া
ad image
ভারত যদি রাশিয়া থেকে কম দামে তেল আমদানি করে তবে তাতে মার্কিন নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে, ভারত এমনটি করলে তারা ইতিহাসের ভুল পক্ষ অবলম্বন করবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। খবর এবিসি নিউজের। হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে একথা বলেছেন মার্কিন প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি জেন সাকি।

তিনি বলেন, আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা সব দেশের মেনে চলা উচিত। রাশিয়া থেকে ভারত কম দামে তেল কিনছে বলে সাংবাদিকরা জেন সাকির দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আমি বিশ্বাস করি এটি নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে না তবে ইউক্রেন ইস্যুতে তারা কোথায় অবস্থান নিতে চায় সে সম্পর্কে ভারতকে ভেবে দেখার পরামর্শ দেব।

জেন সাকি বলেন, বর্তমান সময় সম্পর্কে যখন ইতিহাস লেখা হবে তখন রাশিয়া ও রুশ নেতাদেরকে সমর্থন করার কথা লেখা হবে, ইতিহাসের পাতায় লেখা থাকবে রাশিয়ার বিপর্যয়কর আগ্রাসনের প্রতি ভারতের সমর্থন ছিল। ভারতের গণমাধ্যম বুধবার জানিয়েছে, দেশের প্রধান তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন রাশিয়া থেকে ৩০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে।

আন্তর্জাতিক বাজারের চেয়ে কম দামে ভারতের কাছে রাশিয়া তেল বিক্রির প্রস্তাব দিলে নয়াদিল্লি তা গ্রহণ করে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। মস্কোর ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি করার লক্ষ্য নিয়ে রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা। ওই নিষেধাজ্ঞা আরোপ করার পর ভারত রাশিয়া থেকে তেল আমদানি করল।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ