Jahidur Rahman - (Dhaka)
প্রকাশ ১৮/০৩/২০২২ ১০:৫৭এ এম

বাংলাদেশের বিপক্ষে টেস্টে আইপিএলের জন্য দ্বিতীয় সারির দল ঘোষণা ক্রিকেটের জন্য নেতিবাচক

বাংলাদেশের বিপক্ষে টেস্টে আইপিএলের জন্য দ্বিতীয় সারির দল ঘোষণা ক্রিকেটের জন্য নেতিবাচক
ad image
এলগার আগের থেকেই আশংকা করে বলেছিল লিটমাস টেস্ট জাতীয় দল উপেক্ষা করে আইপিএল বেছে নেওয়া। তার আশংকাকে সত্যি প্রমাণ করেই সিএসএ বোর্ড ও নির্বাচক মিলে বাংলাদেশের বিপক্ষে টেস্টে আইপিএলে থাকা সকল শীর্ষ ক্রিকেটারদের ছাড়াই দ্বিতীয় সারির দল ঘোষণা করতে বাধ্য হয়েছে। মূলতঃ সিএসএ বোর্ড ও বিসিসিআই বোর্ডের চুক্তির জন্য বাধ্য হয়েছে। এছাড়াও জুবায়ের হামজা ব্যক্তিগত কারণে দল থেকে ছুটি চেয়েছেন বলে দলে রাখা হয়নি।

দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় অলিভিয়ার ও হার্মার। প্রথমবারের মতো দলে সুযোগ পেয়েছেন খায়া জোন্ডো ও ডুপাভিলন।

জোন্ডো ঘরোয়া লিগে কিছুদিন আগে প্রথম ডাবল সেঞ্চুরি করেছেন ও ডুপাভিলন পাঁচবার ইনিংসে দশ উইকেট পেয়েছেন। সব ঠিক থাকলে আধুনিক যুগের ক্রিকেট ইতিহাসে ঘরোয়া লিগে লংগার ভার্সন ক্রিকেটে ৫১১ রানের ঐতিহাসিক পার্টনারশিপ করা সারেল এরউই ও কিগান পিটারসেন একসাথে প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে জাতীয় দলে একসাথে খেলবে। এরপরও অভিজ্ঞতার ঘাটতি থেকেই যাচ্ছে। মার্করাম, ডুসেন, এনগিডির সাথে দুর্দান্ত ফর্মে থাকা রাবাদা ও জেনসেনকে মিস করবে দক্ষিণ আফ্রিকা।
তবে জাতীয় দলের দায়িত্ব থেকে এসব ঘরোয়া লিগের গুরুত্ব ও প্রভাব কতোটা বেশি থাকে সেটাও দেখিয়ে দিল এই দল ঘোষণার ঘটনা। এর আগেও পাকিস্তানের বিপক্ষে নিজ দেশে জাতীয় দল উপেক্ষা করে আইপিএলে খেলার সুযোগ সমলোচনার জন্ম দিয়েছিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা।

স্কোয়াড: ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা (সহ-অধিনায়ক), ড্যারিন ডুপাভিলন, সারেল এরউই, সাইমন হার্মার, কেশব মহারাজ, উয়ান মুল্ডার, ডুয়ান অলিভিয়ার, কিগান পিটারসেন, রায়ান রিকেল্টন, লুথো সিপামলা, গ্লেনটন স্টুরম্যান, কাইল ভারাইনে, লিজাদ উইলিয়ামস, খায়া জোন্ডো

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ