Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৫/০৩/২০২২ ০৪:১৬পি এম

‘রাশিয়ার কোনো পরিকল্পনাই কাজে আসছে না’

‘রাশিয়ার কোনো পরিকল্পনাই কাজে আসছে না’
ad image
ইউক্রেনে হামলার আগে রাশিয়া যে পরিকল্পনা করেছিল সেই পরিকল্পনা কাজে দিচ্ছে না বলে দাবি করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র অফিসের মন্ত্রী জেমস ক্লেভারি।গণমাধ্যম বিবিসির সঙ্গে দেওয়া এক সাক্ষাতকারে জেমস ক্লেভারি বলেন, এটা মনে হয়েছিল অনেক সহজ। তারা ভেবেছিল যুদ্ধের ব্যপ্তি কম হবে এবং সহজেই ইউক্রেনের দখল নেবে। তাদের কোনো পরিকল্পনাই কাজে দেয়নি।

তিনি আরও বলেন, তার বদলে আমরা দেখছি ইউক্রেনীয়রা কঠোর প্রতিরোধ গড়ে তুলেছে। যেটি পুতিনের জন্য খুবই হতাশাজনক। তবে রাশিয়ার পরিকল্পনা কাজে না দেওয়ায় ইউক্রেনই বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে জানান জেসম ক্লেভারি। কারণ যুদ্ধের ব্যপ্তি বেড়ে যাওয়ায় অনেক সাধারণ জনগণ প্রাণ হারাচ্ছেন।

ক্লেভারির কাছে জিজ্ঞেস করা হয় মে মাসের মধ্যে যুদ্ধের সমাপ্তি ঘটতে পারে কি না। এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র অফিসের মন্ত্রী বলেন, এটা বলা অনেক কঠিন। কিন্তু আমরা আশা করি ইউক্রেনে পুতিনের পরাজয় হবে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও বিভিন্ন দেশের গোয়েন্দারা জানিয়েছেন, রাশিয়ার আসল পরিকল্পনা কাজে দেয়নি বা দিচ্ছে না। তবে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে সব কিছু পরিকল্পনা অনুযায়ী চলছে এবং নিজেদের লক্ষ্য অর্জন করে তবেই বিশেষ সামরিক অভিযান শেষ করবে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ