Monir
প্রকাশ ১১/০৩/২০২২ ১১:৫৯এ এম

ফেসবুকে মানহানি কনটেন্ট নিয়ন্ত্রণে কমিটি

ফেসবুকে মানহানি কনটেন্ট নিয়ন্ত্রণে কমিটি
ad image
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মানহানিকর কনটেন্ট নিয়ন্ত্রণে করণীয় নির্ধারণে কমিটি গঠন করে দিয়েছে হাই কোর্ট। কমিটিকে ৩০ দিনের মধ্যে এ বিষয়ে সুপারিশ প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

গতকাল বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। একই সঙ্গে ফেসবুক নিয়ন্ত্রণে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইন সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, অর্থ সচিব, পররাষ্ট্র সচিব, বিটিআরসি চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের একজন প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, বাংলাদেশ সংবাদপত্র অ্যাসোসিয়েশনের একজন প্রতিনিধি ও টেলিভিশন চ্যানেলের একজন প্রতিনিধিকে কমিটিতে রাখা হয়েছে। এর আগে এ বিষয়ে রিট করেন দেশ টিভির ব্যবস্থাপনা পরিচালক আরিফুর রহমান। তাঁর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান।
ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান সাংবাদিকদের বলেন, ‘হাই কোর্ট রুল জারি করেছে। কোনো প্রকার তথ্য-উপাত্ত ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশের সাধারণ নাগরিক ও পদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে যেসব মানহানিকর বক্তব্য প্রকাশ করা হয়, সেসব নিয়ন্ত্রণে ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- রুলে তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে মানহানিকর কনটেন্ট নিয়ন্ত্রণে রিটকারীর আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলেছে আদালত।’

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ