Monir
প্রকাশ ০৯/০৩/২০২২ ০৩:৫৭পি এম

ইউক্রেনকে মিগ-২৯ দিতে চায় পোল্যান্ড, যুক্তরাষ্ট্রের না

ইউক্রেনকে মিগ-২৯ দিতে চায় পোল্যান্ড, যুক্তরাষ্ট্রের না
ad image
ইউক্রেনকে সামরিক সহায়তার জন্য পোল্যান্ড তার সব মিগ-২৯ জার্মানির একটি মার্কিন বিমানঘাঁটিতে স্থানান্তর করার প্রস্তাব দিয়েছে। তবে মঙ্গলবার পেন্টাগনের পক্ষ থেকে এই প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে। খবর আনাদোলু ও আলজাজিরার।


খবরে বলা হয়, ইউক্রেনকে সামরিক সাহায্য হিসেবে মিগ-২৯ জঙ্গিবিমান পাঠানোর বিষয়ে পোল্যান্ড যে প্রস্তাব দিয়েছিল তা নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। জার্মানিতে অবস্থিত মার্কিন সামরিকঘাঁটি দিয়ে বিমান পাঠাতে চাচ্ছিল পোল্যান্ড। কিন্তু এ বিষয়ে কোনো আগ্রহ দেখাচ্ছে না যুক্তরাষ্ট্র। মার্কিন কর্তৃপক্ষ মনে করে, এটি ন্যাটো জোটকে উদ্বেগের মধ্যে ফেলবে।

মূলত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বারবার আবেদন জানিয়েছিলেন যে, রাশিয়ার আক্রমণ প্রতিরোধ করতে তার দেশের বিমানবাহিনীকে আরও জঙ্গিবিমান পাঠিয়ে সাহায্য করতে। ভলোদিমির জেলেনস্কির আবেদনে সাড়া দিয়ে ইউক্রেনকে সামরিক সাহায্য হিসেবে মিগ-২৯ জঙ্গিবিমান পাঠাতে চাচ্ছিল পোল্যান্ড। পরে এ বিষয়ে একটি প্রস্তাবও দেয় পোল্যান্ড।

পোল্যান্ডের প্রস্তাব অনুসারে, জার্মানির রামস্টেইনে অবস্থিত মার্কিন সামরিকঘাঁটিতে রাশিয়ার তৈরি মিগ-২৯ জঙ্গিবিমান পাঠাবে পোল্যান্ড। পরে এ মিগ-২৯ জঙ্গিবিমানগুলোকে ইউক্রেনে পাঠানো হবে।

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জন কিরবি বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের ঘাঁটি থেকে জঙ্গিবিমান ওড়ানো হলে রাশিয়ার সঙ্গে সঙ্ঘাত বাড়বে। এ ছাড়া এ বিষয়টি নিয়ে সমগ্র ন্যাটো জোটে উদ্বেগ বাড়বে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ