Monir
প্রকাশ ০৯/০৩/২০২২ ০৫:২৩পি এম

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে জর্জিয়ার স্বেচ্ছাসেবীরা

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে জর্জিয়ার স্বেচ্ছাসেবীরা
ad image
ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছেন জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইরাকলি ওকরুয়াশভিলি। তার সঙ্গে জর্জিয়া থেকে কয়েক স্বেচ্ছাসেবী ইউক্রেনে গেছেন। জর্জিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। খবর আলজাজিরার।প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ওকরুয়াশভিলি রাশিয়ার দখলদারদের বিরুদ্ধে ইউক্রেনীয়দের লড়াইয়ে সহায়তা করতে ইউক্রেন পৌঁছেছেন। তার সঙ্গে কয়েকজন স্বেচ্ছাসেবীও রয়েছেন। জর্জিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে রুশ হামলাকারী সেনাদের বর্ণবাদী দখলদার হিসেবে বর্ণনা করেছে।

রুশ সেনাদের বিরুদ্ধে লড়তে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিদেশি স্বেচ্ছাসেবকদের প্রতি আহ্বান জানানোর পর জর্জিজার সাবেক মন্ত্রীর যুদ্ধে অংশ নেওয়ার খবর সামনে এলো।২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রুশ সামরিক বাহিনীর ব্যাপক হামলার মুখে অনেকটাই বিপর্যস্ত পূর্ব ইউরোপের এই দেশটি।

গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছিলেন, প্রায় ১৬ হাজার বিদেশি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য স্বেচ্ছাসেবক হয়েছেন। এমনকি ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানে পূর্ব ইউরোপের এই দেশটির হয়ে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছেন প্রায় ৩ হাজার মার্কিন স্বেচ্ছাসেবীও।এ যুদ্ধে এ পর্যন্ত ৪৭৪ জন ইউক্রেনীয় নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। আহত হয়েছেন ৮৬১ জন। আর ইউক্রেন দাবি করেছে, তাদের প্রতিরোধে ১২ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। যদিও এ দাবির সত্যতা নিরূপন করা সম্ভব হয়নি।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ঊর্ধ্বতন ইউক্রেনীয় কর্মকর্তারা রাশিয়ার সামরিক বাহিনীর যুদ্ধে সাহায্য করার জন্য বিদেশি স্বেচ্ছাসেবকদের একটি ‘আন্তর্জাতিক সৈন্যদল’ গঠন করার জন্যও আহ্বান জানিয়েছেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ