md.palash hossain - (Naogaon)
প্রকাশ ০৯/০৩/২০২২ ০২:২৮এ এম

জাদুঘর থেকে সরানো হচ্ছে বিভিন্ন নিদর্শন- ইউক্রেনের

জাদুঘর থেকে সরানো হচ্ছে বিভিন্ন নিদর্শন- ইউক্রেনের
ad image
সরিয়ে ফেলা হচ্ছে ইউক্রেনের সবচেয়ে বড় জাদুঘরের বিভিন্ন নিদর্শন। দেশটিতে চলমান যুদ্ধে এসব ঐতিহ্যের স্মারক যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় সে লক্ষ্যে সেগুলো স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সতর্কতার সঙ্গে কাগজে মুড়িয়ে স্থানান্তর করা হচ্ছে ১৮ শতকের বিশাল ও বিখ্যাত শিল্পকর্ম বহোরডক্যানি আইকনোস্তাসিস। এভাবে এক এক করে সরানো হচ্ছে অন্যান্য শিল্পকর্ম।

লিভিভের ১১৭ বছরের পুরোনো জাদুঘর আন্দ্রে শেপটিটস্কি। এটি ইউক্রেনের জাতীয় জাদুঘর। কিছুদিন আগেও মুখরিত ছিল দর্শনার্থীর পদচারণায়। যুদ্ধের দামামা বাজায় এখন খাঁ খাঁ করছে পুরো ভবন। ঐতিহ্যবাহী নিদর্শন যুদ্ধের অংশ না হলেও যুগে যুগে যুদ্ধে ক্ষতিগ্রস্ত হওয়ার নজির আছে। সেই আশঙ্কা থেকেই ইউক্রেনের জাতীয় জাদুঘর থেকে সরিয়ে ফেলা হচ্ছে সব নিদর্শন।

আন্দ্রে শেপটিটস্কি মিউজিয়ামের মহাপরিচালক ইহোর কোঝ্যান বলেন, আমরা প্রত্যেকে জাদুঘর রক্ষণাবেক্ষণের জন্য মন দিয়ে কাজ করি। কিন্তু আজ প্রতিটি নিদর্শন সরিয়ে ফেলছি, দেয়ালগুলো খাঁ খাঁ করছে। এই দৃশ্য মেনে নেয়া খুব কষ্টের। লিভিভ ছাড়াও আশপাশের যত ছোট-বড় জাদুঘরের নিদর্শন আছে সেগুলোকেও রক্ষার চেষ্টা করা হচ্ছে।

প্রজন্ম থেকে প্রজন্মে সংস্কৃতি যেন বেঁচে থাকে সেই লক্ষ্যেই যুদ্ধের মধ্যেও কাজ করে যাচ্ছে জাদুঘর কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের আশা দুই বিশ্বযুদ্ধ পার করে আসা লিভিভের এই জাদুঘর টিকে যাবে এবারও।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ