꧁ রতন ইন‌তিসার꧂ - (Jamalpur)
প্রকাশ ০৮/০৩/২০২২ ০৪:৪৪পি এম

৭ই মার্চ জাতীয় দিবসেও পতাকা উঠেনি নিলক্ষিয়া পাবলিক কলেজ

৭ই মার্চ জাতীয় দিবসেও পতাকা উঠেনি নিলক্ষিয়া পাবলিক কলেজ
ad image
আজ ঐতিহাসিক ৭ মার্চ। সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে দিনটি। আজকের এই দিনে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি,বেসরকারি স্থাপনা,ভবন ও প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশনা থাকলেও নিলক্ষিয়া পাবলিক কলেজে জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি। গত ২১ ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবসেও পতাকা উত্তোন করা হয়নি এ কলেজে। এ ঘটনায় কলেজ কতৃপক্ষকে শোকজ করা হলেও ৭ মার্চ জাতীয় দিবসে আবারও এর পুনারাবৃত্তি ঘটেছে।

জানা যায়,১৯৭১ সালের এই দিনে রেসকোর্স ময়দানে ঐতিহাসিক এক ভাষনে স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই ভাষনটি জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক সেরা ভাষন হিসিবে স্বীকৃতি লাভ করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তপক অর্পন করে শ্রদ্ধানিবেদন সহ নানা আয়োজনে পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ। কিন্তু সরকারি নির্দেশনা উপেক্ষা করে জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি নিলক্ষিয়া পাবলিক কলেজে। সকাল আনুমানিক ৯ টা ৪০ মিনিটে গিয়ে দেখা যায় পতাকা উত্তোলন করা হয়নি। পুরো কলেজ ভবন তালাবদ্ধ। গত ২১ ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবসেও জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি এই কলেজে। এ কারনে কলেজ কতৃপক্ষকে শোকজও করা হয়েছিলো। জাতীয় দিবসেও জাতীয় পতাকা উত্তোলন না হওয়ায় স্থানীয়দের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে নিলক্ষিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন মিষ্টার বলেন,সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হচ্ছে। সেখানে নিলক্ষিয়া পাবলিক কলেজ এর ব্যাতিক্রম। জাতীয় পতাকাও উত্তোলন করা হয়নি। নেই কোন কর্মসূচী। ২১ ফেব্রুয়ারিতেও জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি কলেজে। বারবার এমন ঘটনা আসলে অনাকঙ্খিত না এটা অপরাধ বলেই আমি মনে করি। তাই সুষ্ঠ তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে নিলক্ষিয়া পাবলিক কলেজের অধ্যক্ষ মশিউর রহমান রঞ্জু বলেন,কলেজের ক্লাস শুরু সকাল ১০ টা থেকে। আসলে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের বিষয়টি জানতামনা। ৭ মার্চ উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সরওয়ার আলম বলেন,সূর্যোদয়ের সাথে সাথেই জাতীয় পতাকা উত্তোলনের বাধ্যবাধকতা রয়েছে। নির্দেশনা না মানলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনমুন জাহান লিজা বলেন,জাতীয় দিবসে সূর্যোদয়ের সাথে সাথেই জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এর ব্যাক্রিম হলে প্রয়োজনী ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ