Md. Jillur Rahman Russell - (Faridpur)
প্রকাশ ০৭/০৩/২০২২ ০৯:০২পি এম

ফরিদপুরে ঐতিহাসিক ৭ই মার্চ পালন ও একুশে গ্রন্থমেলা উদ্বোধন

ফরিদপুরে ঐতিহাসিক ৭ই মার্চ পালন ও একুশে গ্রন্থমেলা উদ্বোধন
ad image
যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ফরিদপুরে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে । জাতির পিতা বন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) তাঁর ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। ৭ মার্চ শুধু বাংলাদেশের জন্য নয়, পুরো দক্ষিণ এশিয়ার জন্যই একটি গুরুত্বপূর্ণ দিন। পাঁচ দশক আগে এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করতে লাখো মানুষকে ডাক দিয়েছিলেন। এ ভাষণ এখনো অনুপ্রেরণা জোগায়।

আজ সেই ঐতিহাসিক ৭ই মার্চ দিবস। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা আওয়ামীলীগ নানা কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ৬.৩০ টায় জেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন তাদের দলীয় কার্যালয়ে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ৭ টায় শহরের অম্বিকা ময়দানে জাতির জনকের প্রতিকৃতিতে প্রথমে শ্রদ্ধা জানান ফরিদপুর সদর ৩ আসনের সাংসদ, বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদুল আলম ও সদর উপজেলা চেয়ারম্যান আঃ রাজ্জাক মোল্লা।

পরে ফরিদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক অতুল সরকার এর নেতৃত্বে কর্মকর্তাবৃন্দ শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ শামসুল হক ভোলা মাষ্টার, পুলিশ সুপার মোঃ আলীমুজ্জামান (বিপিএম) এর নেতৃত্বে পুলিশ প্রশাসন, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, যুুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, সরকারি রাজেন্দ্র কলেজ, বিভিন্ন সরকারি দপ্তর, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে 'আট আনায় জীবনের আলো কেনা’ প্রতিপাদ্যকে উপজীব্য করে ফরিদপুরে শুরু হয়েছে অমর একুশে গ্রন্থ মেলা। ০৭ মার্চ, সোমবার শহরের সরকারি রাজেন্দ্র কলেজ শহর শাখার মাঠে বেলা ১১.৩০ টায় মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি জ্ঞানের আলো ট্রাস্ট'র দূরদর্শী সৃজনীশক্তি জেলা প্রশাসক অতুল সরকার। মেলাটি আগামী ১৭ মার্চ পর্যন্ত চলবে। ফরিদপুর জেলা প্রশাসন ও জ্ঞানের আলো ট্রাস্ট যৌথভাবে এ মেলার আয়োজন করেছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়।  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) জামাল পাশা, জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ সুবল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন, সহ সভাপতি শামীম হক, ফরিদপুর পৌর মেয়র অমিতাভ বোস, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা। অনুষ্ঠানের গ্রন্থমেলা ও গ্রন্থের তাৎপর্য তুলে ধরেন সরকারি রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রেজভী জামান। মেলায় মোট স্টলের সংখ্যা অর্ধশত।

জেলা প্রশাসক অতুল সরকার বলেন, শিক্ষার্থীদের লেখাপড়ার পাশপাশি খেলাধুলাসহ এক্সট্রা কারিকুলামে দক্ষ হতে হবে। মেধাবীদেরকে ভবিষ্যত নেতা হিসেবে তৈরী করতে হবে। এজন্য গঠনমূলক গ্রন্থের কোন বিকল্প নেই। এলক্ষ্য বাস্তবায়নে গ্রন্থমেলা ব্যাপক ভূমিকা পালন করবে। তিনি গ্রন্থ মেলার মালিকানা সম্পর্কে বলেন, এ মেলাটির মালিক এ জেলার কোমলমতি শিক্ষার্থীরা। প্রতিমাসে তাদের সঞ্চয় করা আট আনা (পঞ্চাশ পয়সা) ই এ মেলাকে এগিয়ে নিয়ে যাবে। জ্ঞান পিপাসু মানুষের আকাঙ্খার বাস্তব রূপায়নের লক্ষ্যে প্রতিবছর এই গ্রন্থ মেলা অনুষ্ঠিত হবে বলে মেলা থেকে জানানো হয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ