Monir
প্রকাশ ০৭/০৩/২০২২ ০৩:১৪পি এম

যুদ্ধের বিপক্ষে রাশিয়াজুড়ে বিক্ষোভ, একদিনে আটক ৪৫০০

যুদ্ধের বিপক্ষে রাশিয়াজুড়ে বিক্ষোভ, একদিনে আটক ৪৫০০
ad image
ভ্লাদিমির পুতিন প্রশাসন ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে। দেশটিতে চলছে যুদ্ধবিরোধী বিক্ষোভ। এই বিক্ষোভে ধরপাকড় চলছে রোজ। এর মধ্যে রোববার একদিনেই দেশটিতে প্রায় সাড়ে চার হাজার বিক্ষোভকারীকে আটক করেছে রুশ পুলিশ। খবর আলজাজিরার।কাতারভিত্তিক নির্ভরযোগ্য এই গণমাধ্যমের সোমবারের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রাশিয়াজুড়ে মোট ৫৬টি শহর থেকে চার হাজার ৩৬৬ জন বিক্ষোভকারীকে আটক করেছে রুশ কর্তৃপক্ষ। এর মধ্যে ১৭০০ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে শুধু রাজধানী মস্কো থেকেই। এছাড়া সেন্ট পিটার্সবার্গ থেকে ৭৫০ জন এবং অন্যান্য শহর থেকে আরও ১ হাজার ৬১ জনকে আটক করা হয়েছে।

বিক্ষোভ চলাকালে হাজারও রুশ নাগরিক যুদ্ধের বিরুদ্ধে স্লোগান দেন। তারা পুতিনকে উদ্দেশ্য করে ‘যুদ্ধ চাই না’, ‘তোমার জন্য লজ্জা’ ইত্যাদি স্লোগান দেন।
সম্প্রতি রাশিয়াতে বিক্ষোভের ওপর নানারকম বিধিনিষেধ আরোপ করা সত্ত্বেও ইউক্রেনে হামলার প্রতিবাদে বহু বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। হামলা শুরুর পর থেকে গত ১১ দিনে ১০ হাজারের বেশি রুশ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

এর আগে কারাগারে থাকা পুতিনের কড়া সমালোচক আলেক্সি নাভালনি প্রতিদিন বিক্ষোভ করার ডাক দিয়ে বলেছেন, রাশিয়ানদের ‘ভীতু কাপুরুষদের জাতি’ হওয়া উচিত নয়। যদিও গত কয়েক বছর ধরে নতুন কিছু আইন প্রণয়নের কারণে রাশিয়াতে বিক্ষোভে অংশ নেওয়া বেশি কঠিন হয়ে পড়েছে

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ