Ali azim - (Bagerhat)
প্রকাশ ০৩/০৩/২০২২ ০৭:৩৭পি এম

মোংলায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

মোংলায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত
ad image
আজ ৩ মার্চ। বিশ্ব জুড়ে পালিত হয় বিশ্ব বন্যপ্রাণী দিবস (World Wildlife Day) । বিশ্বের বন্যপ্রাণী ও উদ্ভিদকূলের প্রতি সচেতনতা গড়ে তোলার জন্য একটি দিন নির্দষ্ট করা হয়েছে। প্রতি বছর এই বিশেষ দিনে বন্যপ্রাণী ও উদ্ভিদদের রক্ষার্থের গৃহীত হয় নানা রকম পদক্ষেপ। তাদের রক্ষার স্বার্থে পালিত হয় বিভিন্ন আলোচনা সভা। বিশ্বের বন্যপ্রাণী ও উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করাই হল এই দিবসের মূল লক্ষ্য।

বিশ্ব বন্যপ্রাণী দিবসটি উপলক্ষে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে র‍্যালী ও আলোচনাসভার আয়োজন করা হয়। বৃহস্পতিবার (৩ মার্চ) সকাল জয়মনি মাদ্রাসা থেকে র‍্যালী বের হয়ে জয়মনি বাজারে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চাঁদপাই রেঞ্জ কার্যালয় এসে মিলিত হয়। পরে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কার্যালয় বিশ্ব বন্যপ্রাণী দিবস ও আলোচনা সভার আয়োজন করা হয়।

চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মোঃ এনামুল হক'র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন ও স্বাগত বক্তব্য দেন করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবীর।

আলোচনাসভায় সুন্দরবনের বন্যপ্রাণী সংরক্ষণে একসাথে কাজ করার আহান জানান বক্তারা। এসময় অন্যন্যদের মধ্যে চাঁদপাই স্টেশন কর্মকর্তা ওবায়দুর রহমান, চিলা ইউপির সাবেক ৮নং ওয়ার্ড সদস্য অলিয়ার রহমান সরদার,জিউধারা স্টেশন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, চাঁদপাই সিএমসি কোষাধ্যক্ষ আলামিন মুছাল্লি, ওয়াইল্ডটিম প্রতিনিধি মোঃ সাইফুল ইসলাম।

২০ ডিসেম্বর, ২০১৩ সালে জাতি সংঘের সাধারণ পরিষদ তাদের ৬৮ তম অধিবেশন চলাকালীন ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে স্বীকৃত করে। বিভিন্ন প্রজাতির বন্য উদ্ভিদ ও প্রাণীর আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত কনভেনশন গ্রহণের দিন নির্ধারণ করার সিদ্ধান্ত গ্রহণ হয়।

গবেষণায় দেখা গিয়েছে প্রায় ৮০০০ প্রজাতির বন্য প্রাণী ও উদ্ভিদ বিপন্ন হয়ে গিয়েছে। অনেক সময়, এটাও বিশ্বাস করা হয় যে এক মিলিয়ন প্রজাতি বিলুপ্ত হয়ে গিয়েছে। এই সকল প্রজাতিগুলোকে বাঁচাতে বিশ্ব বন্যপ্রাণী দিবস (World Wildlife Day) পালন করা হয়। সেই থেকে ৩ মার্চ দিনটি বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ