Shazzadul alam khan - (Mymensingh)
প্রকাশ ২৮/০২/২০২২ ০৫:৪০পি এম

ভালুকায় ভাষাসৈনিক মোস্তফা এম.এ মতিনের মৃত্যুবার্ষিকী পালিত

ভালুকায় ভাষাসৈনিক মোস্তফা এম.এ মতিনের মৃত্যুবার্ষিকী পালিত
ad image
ময়মনসিংহের ভালুকায় আলোচনা সভা ও মিলাদ মাহফিলের মধ্য দিয়ে সাবেক সংসদ সদস্য ও ভাষা সৈনিক এডভোকেট মোস্তফা এম.এ মতিনের ১৮ তম মৃত্যুবার্ষির্কী পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে ভালুকা সরকারি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভাষাসৈনিক মোস্তফা এম.এ মতিন বাংলাদেশ স্বাধীনতা লাভের পর ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতিতে যোগদান করে আমৃত্যু আইন পেশায় নিয়োজিত ছিলেন। এর পূর্বে মতিঝিল টি এন্ড টি হাই স্কুলে সহকারী প্রধান শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ছাত্রাবস্থায় রাজনীতে যুক্ত হন এবং বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। তিনি বাংলা ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ সহ সকল আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন।

তিনি ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদ ও ১৯৭৩ সালে বিলুপ্ত ময়মনসিংহ-১৮ আসন (বর্তমান ময়মনসিংহ-১১) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালের পঞ্চম জাতীয় নির্বাচনে তিনি ময়মনসিংহ-১১ আসন থেকে অংশ নিয়ে পরাজিত হয়েছিলেন। তিনি মুক্তিযুদ্ধ চলাকালীন প্রবাসী সরকারের স্বাধীন বাংলা ফুটবল দলের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে সরকারের অর্থনৈতিক সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির নির্বাচিত সভাপতি হিসেবে দুই মেয়াদে (২০০১ ও ২০০২) দায়িত্ব পালন করেন।

ভালুকা উপজেলার গর্ব জনাব মোস্তফা এম এ মতিন (১ আগস্ট ১৯৩৪-২৭ ফেব্রুয়ারি ২০০৪) ৫২ এর ভাষা আন্দোলনে অসামান্য অবদান রাখার জন্য একুশে পদক ২০২২ এর জন্য মনোনীত হয়েছেন।

এই আলোচনায় সভাপতিত্ব করেন, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কামরুজ্জামান তুহিন, সঞ্চালনায় বক্তব্য রাখেন অধ্যাপক সারোয়ার আলম, মরহুম মোস্তফা এম.এ মতিনের কন্যা সংরক্ষিত মহিলা আসনের এমপি মনিরা সুলতানা মনি, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট শওকত আলী, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, অধ্যাপক মতিউর রহমান, অধ্যাপক রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা জহিরুল আলম ঢালী, মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান প্রমূখ।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ