MD.Rajib Bhuiyan - (Narsingdi)
প্রকাশ ২৭/০২/২০২২ ১০:০৭পি এম

নরসিংদীতে শুরু হলো দুইদিন ব্যাপী একুশে বই মেলা

নরসিংদীতে শুরু হলো দুইদিন ব্যাপী একুশে বই মেলা
ad image
আজ নরসিংদী পৌর পার্কে শুরু হয়ে গেলো দুইদিন ব্যাপী বই মেলা।এই মেলার আয়োজন করেছেন প্রথম আলো বন্ধুসভা ।ফেব্রুয়ারি ২৭-২৮ তারিখ চলবে এই বই মেলা।

নরসিংদীর অনেক লাইব্রেরি ও বিভিন্ন ধরনের সংগঠন এখানে স্টল বসিয়েছেন।বই মেলাটিকে কেন্দ্র করে আশেপাশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও বই পাঠকেরা ভিড় জমিয়েছেন।

এই মেলা সম্পর্কে জানতে গিয়ে আমরা নাগরিক সচেতন কিছু মানুষের সাথে কথা বলেছিলাম। নরসিংদী মুক্তধারা নাট্য সম্প্রদায়ের সভাপতি মোঃজহির মৃধা বলেছেন-
"নরসিংদীতে যে বই মেলার শূন্যতা ছিলো তা আজ পুরণ হয়েছে এবং এই মেলা প্রাণের মেলা হয়ে উঠেছে সকল পাঠকের কাছে।আমি সবাইকে এই বই মেলার আহবান জানাচ্ছি। আপনারা এখানে আসেন, বই দেখেন, বই কিনেন।"

নরসিংদী পরিবেশ আন্দোলনের সভাপতি মঈনুল ইসলাম মিরু বলেছেন-"এই বই মেলার ইতিহাস আমরা সবাই জানি। তাই সকলকে আহবান করছি, আপনারা এই বই মেলায় আসেন, বই দেখেন, বই ক্রয় করেন, প্রিয়জনদের উপহার দেন। যদি তাও না হয়, আপনারা এই বই মেলায় এসে বইগুলো হলেও দেখে যাবেন। "

শিক্ষক ও চিন্তাবিদ নাজমুল আলম সোহাগ বলেছেন- "বই মেলা সব সময়ই সুখের হয়।আমরা এই ভাষা আন্দোলনের ইতিহাস, ঘটনা সম্পর্কে সবাই জানি সালাম, জবাব, বরকতের আত্মত্যাগ ও পশ্চিম পাকিস্তানের সংস্কৃতিক আগ্রাসন সম্পর্কে আমরা সবকিছইু জানি।কিন্তু এই ঘটনার প্রকাশটা দুইটি মাধ্যমে হয়েছে। একটি হলো এই ভাষা আন্দোলনের পরে আমরা শহিদের স্মরণ করেছি এবং নগ্ন পায়ে শহিদ মিনারে ফুল দিয়েই।

আর আরেকটি হলো প্রতিকীভাবে এই শহিদের স্মরণে ও তাদের সম্মান জানিয়ে মাস ব্যাপী বই মেলার আয়োজন করেছিল।কিন্তু দু:খ হলেও সত্যি যে আমাদের নরসিংদীতে এই বই মেলা দিন দিন সীমিত হচ্ছে। কিন্তু আমরা এই সীমিত চাইনা ।আমরা চাই এই বই মেলা মাস ব্যাপী হোক।মানুষের সমাগম হোক। তারা বই পড়ুক।"

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ