Monir
প্রকাশ ২৪/০২/২০২২ ০৬:৫০পি এম

যেভাবে ইউক্রেন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হচ্ছে

যেভাবে ইউক্রেন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হচ্ছে
ad image
রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এক টেলিভিশন বক্তৃতায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ডনবাস তথা ডোনেটস্ক ও লুহানস্কে সেনা অভিযানের ঘোষণা দেন। এরপরই দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়।

এ অবস্থায় ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের প্রতিবেশী দেশ পোল্যান্ডে ঢোকার পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি জানান পোল্যান্ড হয়ে তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা হচ্ছে।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। প্রতিমন্ত্রী জানান, ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে পোল্যান্ড দূতাবাস যোগাযোগ রাখছে। ইতোমধ্যে দূতাবাস একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলেছে। সেখানে আড়াইশ’ ইউক্রেন প্রবাসী বাংলাদেশি যুক্ত হয়েছেন। আমরা ধারণা করছি, দেশটিতে ৫০০ বাংলাদেশি থাকতে পারেন।
শাহরিয়ার আলম বলেন, ইউক্রেনের প্রবাসীদের পোল্যান্ড আসার জন্য আমরা ব্যবস্থা করছি। পোল্যান্ড যেন তাদের অনঅ্যারাইভাল ভিসা দেয়, আমরা সেটা অনুরোধ করেছি। পোল্যান্ডে বাংলাদেশিদের জন্য দুই সপ্তাহের ভিসা দেওয়া হতে পারে। তারপর পোল্যান্ড থেকে আমরা বাংলাদেশিদের বিশেষ ফ্লাইটে নিয়ে আসব। ইতোমধ্যে এ বিষয়ে সিভিল এভিয়েশনের সঙ্গে কথা বলেছি।

‌‘ইউক্রেন থেকে পোল্যান্ডে বাংলাদেশিদের নিজ উদ্যোগে আসতে হবে। তারা যেন অনঅ্যারাইভাল ভিসা পান, আমরা তার ব্যবস্থা করব। পোল্যান্ডে দুই সপ্তাহ অবস্থানের জন্য আমরা সব ধরনের সহযোগিতাও দেব,’- বলেন প্রতিমন্ত্রী।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ